কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

অ্যাভোকাডো আঁটি থেকে গাছ গজানোর উপায়। ছবি: সংগৃহীত

প্রিয় টিপস: ১ ফেব্রুয়ারি, ২০১৯

কে এন দেয়া
সহ-সম্পাদক
প্রকাশিত: ০১ ফেব্রুয়ারি ২০১৯, ০৯:০৪
আপডেট: ০১ ফেব্রুয়ারি ২০১৯, ০৯:০৪

(প্রিয়.কম) টিপস বিভাগে আমাদের চেষ্টা থাকে এমন কিছু কৌশল উপস্থাপন করার, যা কিনা নিত্যদিন খুব কাজে লাগে। তারই ধারাবাহিকতায় আজ রইল দৈনন্দিন জীবনের সঙ্গে জড়িত একটি টিপস।

অ্যাভোকাডো খাবারটা অনেকেরই বেশ পছন্দ। পশ্চিমা ধাঁচের বেশকিছু খাবার তৈরি করা যায় আনকোরা স্বাদের অ্যাভোকাডো দিয়ে। অ্যাভোকাডোর দাম অবশ্য অতিরিক্ত চড়া। কিন্তু আপনি কী জানেন, অ্যাভোকাডো খাওয়া হয়ে গেলে এর ভেতরের বড়সড় আঁটিটা থেকে গাছ হতে পারে? এই গাছ বাড়তে যদিও বেশ সময় লাগবে, তবুও বারান্দায়, ছাদে বা বাগানে টবে অ্যাভোকাডো গাছটাকে রাখতে পারেন।  দেখে নিন অ্যাভোকাডো আঁটি থেকে গাছ গজানোর উপায়টি।

প্রথমে একটা আস্ত অ্যাভোকাডোর আঁটি শুকিয়ে নিন। এরপর আঁটির শরীরে এমনভাবে ৩-৪ টি টুথপিক গেঁথে নিন যাতে তাকে পানির গ্লাসের মুখে আটকে রাখা যায়। আঁটির মোটা দিকটা নিচে দিয়ে একে একটা পানির গ্লাসের মুখে রাখুন। এরপর গ্লাসে এমনভাবে পানি দিন যাতে আঁটির নিচের দিকটা ভেজা থাকে। এই গ্লাসটাকে সূর্যের আলোয় রাখুন। পানি পাল্টে দিন নিয়মিত। আঁটির নিচে মূল ও ওপরের দিকে কাণ্ড দেখা দেবে ২-৬ সপ্তাহে। কাণ্ড ৬ ইঞ্চি লম্বা হলে অর্ধেক করে কেটে দিন। এরপর তা আরেকটু বাড়লে মাটির টবে রোপণ করুন।  

সূত্র: গুড হাউজকিপিং

প্রিয় লাইফ/আর বি/রুহুল