কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

ব্রাজিলের একটি এলাকায় আকাশ জুড়ে কালো কালো দাগ, যাকে পরে মাকড়সা বলে শনাক্ত করা হয়। ছবি: সংগৃহীত

ব্রাজিলের আকাশে ‘মাকড়সা বৃষ্টি’! (ভিডিও)

কে এন দেয়া
সহ-সম্পাদক
প্রকাশিত: ১৫ জানুয়ারি ২০১৯, ১২:০৫
আপডেট: ১৫ জানুয়ারি ২০১৯, ১২:০৫

(প্রিয়.কম) উত্তর গোলার্ধে আমরা শীতের মৌসুম উপভোগ করছি বটে, কিন্তু দক্ষিণ গোলার্ধে এখন চলছে গ্রীষ্মকাল।  বিশেষ করে ব্রাজিলে উত্তপ্ত, আর্দ্র আবহাওয়া বজায় রয়েছে। এর মাঝে সে দেশের দক্ষিণ-পূর্বে দেখা দিয়েছে ‘মাকড়সা বৃষ্টি’।

না, ভুল শোনেননি আপনি। ব্রাজিলের সাও পাওলো শহরটি থেকে ১৫৫ মাইল উত্তর-পূর্বে অবস্থিত একটি শহরে দাদা-দাদির সাথে দেখা করতে যাচ্ছিলেন ১৪ বছর বয়সী হুয়ান পেদ্রো মার্টিনেলি ফনসেকা।  যেতে যেতে একটা সময় তিনি আকাশের দিকে তাকান এবং দেখেন, আকাশ ভরা কালো কালো ফোঁটা।  তিনি ছবি তোলেন ও ভিডিও করেন। দেখা যায়, এগুলো আসলে মাকড়সা।  হ্যাঁ, অনেকের কাছেই তা দুঃস্বপ্ন মনে হতে পারে। কিন্তু তা আসলে খুব একটা ভয়ংকর নয়।  স্থানীয় এক খবরের কাগজে প্রাণীবিদদের বরাত দিয়ে জানানো হয়, এই ঘটনাটি বেশ সাধারণ ও মানুষের জন্য নিরাপদ।

ইউনিভার্সিটি অব মিনাস জেরাইসের প্রাণীবিদ্যার অধ্যাপক অ্যাডেলবার্টো দো সান্তোস সংবাদমাধ্যম দ্যা গার্ডিয়ানকে জানিয়েছেন, ওই মাকড়সাগুলো হলো Parawixia bistriata প্রাজতির অন্তর্ভুক্ত। তাদের বিষ মানুষের জন্য ক্ষতিকর নয়। এই প্রজাতির মাকড়সা দল বেঁধে শিকার করে।

এমন ঘটনা প্রথম নয়। ২০১৩ সালেও ওই এলাকায় এমন ‘মাকড়সা বৃষ্টি’ দেখা গিয়েছিল। এক স্থানীয় ফটোগ্রাফারের ক্যামেরায় ধরা পড়ে হাজার হাজার মাকড়সা। তারা টেলিফোন তারের সাথে জাল বেঁধে তাতে চলাচল করছিল, যাতে দেখে মনে হয় আকাশ থেকে বৃষ্টির মতো ঝরে পড়ছে মাকড়সা।

ওই ঘটনার প্রেক্ষিতে স্মিথসোনিয়ান ম্যাগাজিনকে প্রাণীবিদ মার্টা ফিশার জানিয়েছিলেন, এসব মাকড়সা বেশ বন্ধুসুলভ। তারা দিনে গাছে থাকে। আর বিকেলের দিকে বিশাল জাল তৈরি করে পোকা আটকানোর জন্য।

সূত্র: আইএফএলসায়েন্স

প্রিয় বিজ্ঞান/ আর বি