কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

কন্টাক্ট লেন্স পরা বন্ধ রাখুন কিছুদিন। ছবি: সংগৃহীত

ঠাণ্ডা লাগলে চোখে কন্টাক্ট লেন্স পরবেন না যে কারণে

কে এন দেয়া
সহ-সম্পাদক
প্রকাশিত: ১১ জানুয়ারি ২০১৯, ২৩:২২
আপডেট: ১১ জানুয়ারি ২০১৯, ২৩:২২

(প্রিয়.কম) শীতকালে হুটহাট ঠান্ডা লেগে যায় অনেকেরই। এ সময়ে নিজেকে ও আশেপাশের মানুষদেরকে সুস্থ রাখতে চাইলে করুন একটি কাজ- কন্টাক্ট লেন্স পরা বন্ধ করে দিন।

অসুস্থ অবস্থায় কন্টাক্ট লেন্স পরাটা উপকারের তুলনায় ক্ষতিই করতে পারে বেশি।  কারন ঠাণ্ডা, সর্দি, কাশি এসব সমস্যা ভাইরাসের মাধ্যমে ছড়ায়। আমাদের হাতের আঙ্গুল, টিস্যু, ন্যাপকিন, টাওয়েল, এগুলোর মাধ্যমে ভাইরাস ছড়িয়ে যেতে পারে।  এমনকি ঠাণ্ডার উপসর্গ দেখা দেওয়ার আগেই আমাদের চোখের পানিতে ভাইরাসের উপস্থিতি থাকতে পারে। কন্টাক্ট লেন্স পাল্টানোর সময়ে হাতে লেগে থাকা ভাইরাস নিজের চোখ এমনকি অন্যদের মাঝে ছড়াতে পারে।

ঠাণ্ডা লাগলে ইতোমধ্যেই অনেকের চোখ চুলকাতে থাকে।  তার ওপর হাতে লেগে থাকা ভাইরাস চোখে গেলে ক্ষতি হতে পারে আরও বেশি। আর কন্টাক্ট লেন্স নিজেও চোখে জ্বালাপোড়া বাড়াতে পারে।  এছাড়া লেন্সের কারণে চোখের গভীরেও চলে যেতে পারে ইনফেকশন।

কন্টাক্ট লেন্সের আরেকটি অসুবিধা হলো, ঠাণ্ডা লাগার সময়ে তা ব্যবহার করলে চোখ ওঠা বা কনজাংটিভাইটিস হতে পারে।  লেন্স পরলে কনজাংটিভাইটিসের ভাইরাস চোখের পানির মাধ্যমে ধুয়ে যেতে পারে না। ফলে সমস্যাটি প্রকট হয়।

শীতকালের একটি সাধারণ সমস্যা হলো শুকনো চোখ। এ সময়ে বাতাসে আর্দ্রতা কম থাকার কারণে চোখের পানি শুকিয়ে যায়।  এ সময়ে চোখে ইনফেকশন হলে চোখ খুব চুলকাতে থাকে। অনেকেই চোখ চুলকে চোখের ক্ষতি করে ফেলেন। সর্দির জন্য অ্যান্টিহিস্টামিন ধরনের ওষুধ খেলে চোখ আরো বেশি শুকিয়ে যায়। এর ওপরে কন্টাক্ট লেন্স পরলে অস্বস্তি ও চুলকানি বেশি হতে পারে।  

তাহলে শীতকালে কী করবেন?

ঠাণ্ডা থেকে যতদিন না সেরে উঠছেন, কন্টাক্ট লেন্স পরা থেকে বিরত থাকুন। এর পাশাপাশি আইলাইনার, মাসকারা ব্যবহারও বন্ধ রাখুন।  সবচেয়ে ভালো উপায় হলো, ঠাণ্ডা লাগার আগে যা যা ব্যবহার করছিলেন, লেন্স, আই মেকআপ, এ সব ফেলে দিন। কারণ এগুলোতে ভাইরাসের সংক্রমণ হয়ে থাকতে পারে। ঠাণ্ডা ও কনজাংটিভাইটিস দূর হওয়ার এক সপ্তাহ পর থেকে আবার লেন্স ও মেকআপ ব্যবহার শুরু করতে পারেন।  এছাড়া বারবার হাত ধুতে হবে, অন্য কারো সাথে টাওয়েল শেয়ার থেকেও বিরত থাকতে হবে।

সূত্র: ইয়াহু সায়েন্স

প্রিয় লাইফ/ আর বি