কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

ফ্রেঞ্চ ফ্রাই খাওয়া শুরু করলে আর থামতে পারেন না অনেকে। ছবি: সংগৃহীত

৬ টুকরোর বেশি ফ্রেঞ্চ ফ্রাই খাওয়া যাবে না!

কে এন দেয়া
সহ-সম্পাদক
প্রকাশিত: ১১ ডিসেম্বর ২০১৮, ১৪:৫১
আপডেট: ১১ ডিসেম্বর ২০১৮, ১৪:৫১

(প্রিয়.কম) ফ্রেঞ্চ ফ্রাই খেতে ভালোবাসেন? এক বসায় এক প্লেট ফ্রেঞ্চ ফ্রাই শেষ হয়ে যায় সহজেই? তাহলে আপনার জন্য রয়েছে দুঃসংবাদ। কারণ হার্ভার্ডের এক গবেষক জানিয়েছেন, সুস্থ থাকতে হলে একবারে ৬টার বেশি ফ্রেঞ্চ ফ্রাই খাওয়া যাবে না।

ফ্রেঞ্চ ফ্রাই যে ঠিক স্বাস্থ্যকর খাবার নয়, এটা আমরা সবাই জানি। আলুকে ডুবোতেলে ভেজে লবণ ছিটিয়ে খেতে তারপরেও পছন্দ করি আমরা।  ফ্রেঞ্চ ফ্রাই খাওয়া একেবারে বাদ দেওয়া- তা তো ভাবতেই পারেন না অনেকে। কিন্তু হার্ভার্ডের গবেষক এরিক রিম জানিয়েছেন, ফ্রেঞ্চ ফ্রাই খেয়েও সুস্থ থাকা যাবে, কিন্তু তার জন্য একবারে ৬টার বেশি ফ্রেঞ্চ ফ্রাই খাওয়া যাবে না।

এরিক রিমের এই ঘোষণায় সারা বিশ্বের ফ্রাঞ্চ ফ্রাই-প্রেমিদের মাথায় আকাশ ভেঙে পড়েছে যেন। নিউ ইয়র্ক টাইমসের একটি আর্টিকেলে এরিক রিম সবাইকে আলু থেকে দূরে থাকার উপদেশ দেন। কারণ আলুতে অনেকটা শর্করা থাকে ও তা ওবেসিটি, ডায়াবেটিস ও হৃদরোগের ঝুঁকি বাড়ায়। ফ্রেঞ্চ ফ্রাই যে অস্বাস্থ্যকর, এটাও তিনি মনে করিয়ে দেন এবং এক বসায় ছয়টি ফ্রেঞ্চ ফ্রাইয়ের বেশি না খাওয়ার উপদেশ দেন। তিনি ফ্রেঞ্চ ফ্রাইকে বলেন ‘অ্যা ওয়েপন অব ডায়েটারি ডেসট্রাকশন’।

কিন্তু ছয়টি ফ্রেঞ্চ ফ্রাই খেতে কারও মাঝেই উৎসাহ দেখা যায় না। টুইটারে অনেকেই তার এই উপদেশকে নাকচ করে দেন। এরিক রিম দাবি করেন, যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যের অনেকে এমন আচরণ করছে যেন তিনি তৃতীয় বিশ্বযুদ্ধ লাগিয়ে দিয়েছেন।  ফাস্ট ফুডের দোকানগুলোতে যেমন প্লেট বা ঝুড়ি ভরে ফ্রেঞ্চ ফ্রাই দেওয়া হয়, তাতে কম হলেও ৫১০ কিলোক্যালোরি থাকে।  সুতরাং তা কোনোভাবেই আপনার জন্য উপকারী হতে পারে না। তাই ফ্রাই খাওয়ার পরিমাণ কমিয়ে আনাই ভালো।

সূত্র: আইএফএলসায়েন্স

প্রিয় লাইফ/ আর বি