কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

হুমায়ূন আহমেদ। ছবি: সংগৃহীত

জাতীয় জাদুঘরে হুমায়ূন স্মরণ

প্রিয় ডেস্ক
ডেস্ক রিপোর্ট
প্রকাশিত: ১২ নভেম্বর ২০১৮, ১৫:৫২
আপডেট: ১২ নভেম্বর ২০১৮, ১৫:৫২

(প্রিয়.কম) নন্দিত কথাসাহিত্যিক হুমায়ূন আহমেদের ৭০তম জন্মবার্ষিকী উদযাপন উপলক্ষে বাংলাদেশ জাতীয় জাদুঘর ১৩ নভেম্বর, বিকেল ৫টায় জাদুঘরের কবি সুফিয়া কামাল মিলনায়তনে ‘হুমায়ূন সাহিত্যে বাঙালির জীবন ও সমাজ’ শীর্ষক সেমিনার আয়োজন করেছে।

জাতীয় জাদুঘর থেকে ১২ নভেম্বর দুপুরে পাঠানো একং সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

সংস্কৃতি মন্ত্রণালয়ের সচিব নাসির উদ্দিন আহমেদ ও সাংস্কৃতিক ব্যক্তিত্ব রামেন্দু মজুমদার অতিথি হিসেবে উপস্থিত থাকবেন। এতে মূল প্রবন্ধ উপস্থাপন করবেন কথাসাহিত্যিক মুম রহমান। আলোচক হিসেবে উপস্থিত থাকবেন অভিনেত্রী মেহের আফরোজ শাওন, অন্যপ্রকাশের প্রধান নির্বাহী মাজহারুল ইসলাম এবং অভিনেতা ডা. এজাজ আহমেদ।

ওই বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন বরেণ্য কথা সাহিত্যিক সেলিনা হোসেন।

বিংশ শতাব্দীর বাঙালি কথা সাহিত্যিকদের মধ্যে অন্যতম হুমায়ূন আহমেদ। তাকে বাংলাদেশের স্বাধীনতা পরবর্তী শ্রেষ্ঠ লেখকদের অন্যতম বলে গণ্য করা হয়। হিমু, মিসির আলী, শুভ্রতার সৃষ্ট সাহিত্যিক চরিত্র।

তার প্রথম উপন্যাস ‘নন্দিত নরকে’ প্রকাশ হয় ১৯৭২ সালে। তার পরিচালিত প্রথম চলচ্চিত্র ‘আগুনের পরশমণি’ মুক্তি পায় ১৯৯৪ সালে।

১৯৯২ সালের শঙ্খনীল কারাগার চলচ্চিত্রের জন্য তিনি শ্রেষ্ঠ কাহিনীকার বিভাগে প্রথম জাতীয় চলচ্চিত্র পুরস্কার লাভ করেন। ভাষা ও সাহিত্যে অনন্য অবদানের জন্য ১৯৯৪ সালে একুশে পদক অর্জন করেন।

প্রিয় সাহিত্য/শান্ত