কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

প্রতীকী ছবি।

অনলাইন কেনাকাটায় ভুয়া রিভিউ রেটিং বোঝার উপায়

ফারজানা মাহাবুবা
সহ-সম্পাদক
প্রকাশিত: ২২ অক্টোবর ২০১৮, ১৪:৩৮
আপডেট: ২২ অক্টোবর ২০১৮, ১৪:৩৮

(প্রিয়.কম) সম্প্রতি বিশ্বব্যাপী অনলাইন কেনাকাটা বেড়ে গেছে। ইন্টারনেট ব্যবহারকারীরা এখন ঘরে বসেই নিজের প্রয়োজনীয় সব পণ্য অনলাইন থেকে কিনে থাকেন।

আর এই অনলাইন কেনাকাটা যতটাই সহজ হোক, তাতে আছে প্রতারণার সম্ভাবনাও। সম্প্রতি বিবিসির প্রতিবেদনে বলা হয়, কিছু অনলাইন বিক্রেতারা তাদের পণ্যের ভালো রিভিউ দেওয়ার জন্য ক্রেতাকে বিনামূল্যে পণ্য দিয়ে থাকেন।

বিবিসির তদন্তকারি দলের প্রতিবেদনে উঠে এসেছে, এমন অনেক ক্রেতা আছেন যারা অ্যামাজনে পণ্য অর্ডার করে ওই পণ্যের রিভিউ লিখে শেয়ার করে টাকা পান। তবে অনেক ক্ষেত্রেই ভুয়া রিভিউ দিয়ে, টাকা বা বিনামূল্যে পণ্য পাওয়া যায়। এ ক্ষেত্রে ফাইভ স্টার রিভিউ না দিয়ে থ্রি স্টার রিভিউ দিলে ক্রেতা টাকা পান না।

আর এসব প্রতারণার হাত থেকে বাঁচতে বিবিসির প্রতিবেদনে ভুয়া রিভিউ রেটিং চেনার কয়েকটি উপায় বাতলে দিয়েছে। উপায়গুলো হল-

  • রেটিংয়ের ওপর নির্ভর করবেন না। রিভিউ ভালোভাবে পড়ুন। 
  • তারিখ চেক করুন - রিভিউ পোস্ট করার সময় খেয়াল করুন। রিভিউগুলোর বেশ কয়েকটি অল্প সময়ের মধ্যে পোস্ট করা হলে বুঝতে হবে এগুলো ফেসবুক গ্রুপ বা অন্য কোনো প্ল্যাটফর্মে থেকে করা ভুয়া রেটিং। 
  • নিরপেক্ষ রিভিউ- রিভিউ সঠিক কিনা জানতে কিছু রিভিউয়ারদের ওপর ক্লিক করে ইতিহাস চেক করুন। তারা কি সব কিছুতেই পাঁচ তারকা রেটিং দিয়েছে কি না।
  • রেটিং প্যাটার্ন - কোন পেজের পণ্যের রেটিং পার্থক্য কেমন তা দেখে নিতে হবে। অর্থাৎ একেকটি পণ্যের রেটিং একেক রকম হয়ে থাকে। একটি পণ্যে সব গ্রাহকের চাহিদা থাকাটা খুবই অস্বাভাবিক ঘটনা। 

প্রিয় প্রযুক্তি/রুহুল