কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

হলিউড ছবির প্রযোজক গ্যারি কার্টজ। ছবি: সংগৃহীত

স্টার ওয়ার্স ছবির প্রযোজক গ্যারি কার্টজের মৃত্যু

তাশফিন ত্রপা
ফিচার লেখক
প্রকাশিত: ২৫ সেপ্টেম্বর ২০১৮, ১৮:৩১
আপডেট: ২৫ সেপ্টেম্বর ২০১৮, ১৮:৩১

(প্রিয়.কম) সাইন্স ফিকশন ভিত্তিক হলিউডের জনপ্রিয় সিরিজ ছবি ‘স্টার ওয়ার্স’। এ ছবির একজন অন্যতম প্রযোজক গ্যারি কার্টজ। দীর্ঘদিন ক্যান্সারে আক্রান্ত ছিলেন তিনি। ২৩ সেপ্টেম্বর, রবিবার যুক্তরাজ্যের লন্ডনে মৃত্যু হয় ৭৮ বছর বয়সী এ বর্ষীয়ান প্রযোজকের। গ্যারি কার্টজের পরিবারের পক্ষ থেকে তার মৃত্যুর খবর জানানো হয়।

গ্যারির মৃত্যুতে স্টার ওয়ার্স ছবির ৭৪ বছর বয়সী জনপ্রিয় অভিনেতা পিটার ম্যাথিউ বলেন, ‘গ্যারি কার্টজ, আমার দেখা একজন সেরা চলচ্চিত্র নির্মাতা। যিনি কিনা তার কাজ দিয়ে লাখও মানুষকে ছুঁয়ে দিয়েছেন।’ এদিকে গ্যারির মৃত্যুতে শোক প্রকাশ করছেন হলিউডের বিভিন্ন ব্যক্তিবর্গ ও প্রতিষ্ঠান।

যুবক বয়সে গ্যারি কার্টজ। ছবি: সংগৃহীত

১৯৪০ সালে যুক্তরাষ্ট্রের লস অ্যাঞ্জেলেস জন্মগ্রহণ করেন তিনি। ১৯৬৫ সালে সহকারী পরিচালক হিসেবে হলিউড ছবিতে কাজ শুরু করেন। এরপর ক্যারিয়ারের শুরুর দিকে হলিউড নির্মাতা জর্জ লুকাসের সঙ্গে একসঙ্গে কাজ করতেন গ্যারি। ১৯৯৭ সালে প্রথম স্টার ওয়ার্স ছবি যা ‘স্টার ওয়ার্স-দ্য হোপ’ ছবির প্রযোজনা করেন গ্যারি। এরপর স্টার ওয়ার্সের প্রথম সিকুয়েল ‘এম্পায়ার স্ট্রাইক্‌স ব্যাক’ ছবির প্রযোজনা করেন। এ ছবি দুটিই ছিল হলিউড ছবির ইতিহাসের ব্যবসায়িক সফল ছবিগুলোর মধ্যে অন্যতম। প্রযোজনার পাশাপাশি তিনি বেশ কিছু জনপ্রিয় ছবিও নির্মাণ করেছেন। তার উল্লেখযোগ্য ছবিগুলোর মধ্যে আছে, ১৯৮২ সালে মুক্তি পাওয়া ‘দ্য ডার্ক ক্রিস্টাল’ ও ১৯৮৫ সালের ‘রিটার্ন অব দি জেডাই’সহ বেস কিছু জনপ্রিয় ছবি

সূত্র: বিবিসি

প্রিয় বিনোদন/গোরা