কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

প্রতীকী ছবি

একক কল লাইনসহ কলরেট ২৫ পয়সা করার দাবি

রাকিবুল হাসান
নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ১৯ সেপ্টেম্বর ২০১৮, ১৯:০২
আপডেট: ১৯ সেপ্টেম্বর ২০১৮, ১৯:০২

(প্রিয়.কম) অফ নেট, অন নেট প্রথা বাতিল করে সরাসরি একক কল লাইন চালু রাখার পাশাপাশি কলরেট ২৫ পয়সা করার দাবি জানিয়েছে বাংলাদেশ মুঠোফোন গ্রাহক অ্যাসোসিয়েশন।

ভয়েস কলরেট বৃদ্ধির প্রতিবাদ ও তার ব্যাখ্যা দাবিতে ১৯ সেপ্টেম্বর, বুধবার জাতীয় প্রেসক্লাবের সামনে সংবাদ সম্মেলনে এ দাবি জানায় সংগঠনটি।

সংবাদ সম্মেলনে সংগঠনটির সভাপতি মহিউদ্দীন আহমেদ দাবি করেন, শুধু অপারেটরদের স্বার্থরক্ষার কারণেই কলরেট বাড়ানো হয়েছে। তিনি বলেন, ‘মূল্যবৃদ্ধির কারণ ব্যাখ্যাসহ জনসম্মুখে প্রকাশ করতে হবে। দেশের বিপুলসংখ্যক সক্রিয় সিমের বিপরীতে হ্যান্ডসেট ব্যবহারকারীর সংখ্যা প্রায় ৯ কোটি। এ সকল বিষয় বিবেচনা না করে শুধুমাত্র অপারেটরদের স্বার্থরক্ষার কারণেই এই কলরেট বৃদ্ধি করা হয়েছে বলে আমরা মনে করি।’

‘বর্তমানে কলরেট বৃদ্ধির ফলে দিনে গড়ে ১০ টাকা থেকে ২০ টাকা গ্রাহকের খরচ বৃদ্ধি পেয়েছে। এতে করে বছরে কয়েক হাজার কোটি টাকা গ্রাহকের অতিরিক্ত ব্যয় হতে পারে।’

সংবাদ সম্মেলনে ভয়েস কলরেট কমাতে ৯ দফা প্রস্তাব ও দাবি জানিয়েছে মুঠোফোন গ্রাহক অ্যাসোসিয়েশন। 

১. অফ নেট, অন নেট প্রথা বাতিল করে সরাসরি একক কল লাইন চালু করা।

২. কলরেট আগের ২৫ পয়সা বা তারও কম করা যায় কি না, সে জন্য গণশুনানি ও নতুন করে কস্ট মডেলিংয়ের ব্যবস্থা করা।

৩. টেলিযোগাযোগ ও প্রযুক্তি খাতে গ্রাহক সুরক্ষা দেওয়ার জন্য একটি আলাদা আইন ও কমিশন তৈরি করা।

৪. কলরেটের ক্ষতিপূরণ গ্রাহককে দ্রুত ফেরত দেওয়া।

৫. নেটওয়ার্ক ব্যবস্থা আগামী ১ মাসের মধ্যে ঠিক করা।

৬. চলতি বাজেটে পাস হওয়া ইন্টারনেটের ওপর ১০ শতাংশ ভ্যাট প্রত্যাহারের ঘোষণা কেন বাস্তবায়ন হলো না, তার ব্যাখ্যাসহ বাস্তবায়ন করা।

৭. প্রমোশনাল মেসেজ যত্রতত্র পাঠানোর বন্ধের নির্দেশ কেন বাস্তবায়ন করছে না অপারেটররা, সেই ব্যাখ্যা ও এর বিরুদ্ধে প্রয়োজনীয় শাস্তির ব্যবস্থা করা।

৮. এমএনপি চালুর আগে অপারেটর পরিবর্তনের ক্ষেত্রে ৩০ টাকা আদায়ের সঙ্গে সঙ্গে অতিরিক্ত ১০০ টাকা ভ্যাট কে দেবে এবং কীভাবে এ অর্থ আদায় হবে, তার পরিষ্কার ব্যাখ্যা দেওয়া।

৯. ফোরজি চালুর ক্ষেত্রে নিয়ন্ত্রণ সংস্থার চুক্তি অনুযায়ী মোবাইল ইন্টারনেটের গতি ২০ এমবিপিএস আগামী ৬ মাসের মধ্যে বাস্তবায়ন করা।

সংবাদ সম্মেলনে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন সাবেক সংসদ সদস্য (এমপি) অধ্যাপক হুমায়ুন কবির, বাংলাদেশ সমাজতান্ত্রিক দলের (বাসদ) কেন্দ্রীয় নেতা রাজেকুজ্জামান রতন, দুর্নীতি প্রতিরোধ আন্দোলনের আহ্বায়ক হারুন অর রশিদ খান, বাংলাদেশ মোবাইল ফোন রিচার্জ ব্যবসায়ী অ্যাসোসিয়েশনের সভাপতি মো. আমিনুল ইসলাম বুলু প্রমুখ।

প্রিয় প্রযুক্তি/আজহার