কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

ট্যাক্স আইডি কার্ড হাতে কয়েকজন করদাতা। ছবি: সংগৃহীত

এবার ট্যাক্স আইডি কার্ড পাচ্ছেন না করদাতারা

প্রিয় ডেস্ক
ডেস্ক রিপোর্ট
প্রকাশিত: ১৯ সেপ্টেম্বর ২০১৮, ১৭:৩৫
আপডেট: ১৯ সেপ্টেম্বর ২০১৮, ১৭:৩৫

(প্রিয়.কম) আগামী ১৩ নভেম্বর শুরু হচ্ছে জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) দেশব্যাপী আয়কর মেলা। এবার সব বিভাগীয় ও জেলা শহরসহ মোট ১৭৬টি শহরে মেলা হবে। গত বছরের মেলায় প্রত্যেক করদাতাকে ট্যাক্স আইডি কার্ড প্রদান করা হলেও এবার আর তা দিচ্ছে না এনবিআর।

গত বছর আয়কর মেলায় প্রধান আকর্ষণ ছিল এ ট্যাক্স আইডি কার্ড। সরকারের মন্ত্রী-এমপি ও উচ্চপদস্থ কর্মকর্তাদের পাশাপাশি প্রধানমন্ত্রী শেখ হাসিনাকেও এ স্মার্ট কার্ড দিয়েছিল এনবিআর।

অবশ্য সংস্থাটির কর্মকর্তারা বলছেন, করদাতাদের উৎসাহ বাড়াতে স্মার্ট ট্যাক্স আইডি কার্ড প্রদান করা হলেও এর কোনো ব্যবহারিক কাজ নেই। ট্যাক্স আইডি কার্ডের মাধ্যমে করদাতাদের সম্মানিত করার যে উদ্দেশ্য ছিল, তা গতবার কার্ড দেওয়ার মাধ্যমে পূরণ হয়েছে। একই কার্ড বারবার প্রদান করলে সম্মানের পরিবর্তে জটিলতা বাড়বে।

অন্যদিকে, ব্যবহারিক কাজ না থাকায় একটি কার্ড প্রদানের মাধ্যমে অতিরিক্ত অর্থ ব্যয় থেকেও সরে আসতে চাইছে এনবিআর। ফলে এবার আর ট্যাক্স আইডি কার্ড প্রদান করা হবে না। তবে মেলায় এসে কর দিয়ে কর সনদ নিতে পারবেন করদাতারা। আর মেলা শুরু হওয়ার আগে বিভিন্ন ক্যাটাগরিতে ট্যাক্স কার্ড দেওয়া হবে শীর্ষ করদাতাদের।

এনবিআর জানিয়েছে, দুই সপ্তাহ পিছিয়ে আগামী ১৩ নভেম্বর থেকে আয়কর মেলা শুরু করা হবে। শেষ হবে ১৯ নভেম্বর। এবারও রাজধানীতে আয়কর মেলা হবে বেইলি রোডের অফিসার্স ক্লাবে। এ ছাড়া ৫৬টি জেলা শহরে চার দিন, ৩২টি উপজেলা শহরে দুদিন ও ৭০টি উপজেলা শহরে একদিন করে ভ্রাম্যমাণ মেলার আয়োজন করা হবে।

মেলার সমন্বয়কারী ও এনবিআরের সদস্য (আয়কর প্রশাসন) জিয়াউদ্দিন মাহমুদ জানান, কর মেলার মাধ্যমে তরুণ করদাতারা উদ্বুদ্ধ হচ্ছেন। কর মেলার সুনাম দেশের বাইরে ছড়িয়ে পড়ছে। বাংলাদেশের কর মেলা আন্তর্জাতিকভাবে রোল মডেল হিসেবে বিবেচিত হচ্ছে। এবারের মেলার নতুনত্ব হচ্ছে অডিও-ভিডিও সম্প্রচারের মাধ্যমে কর বিষয়ে শিক্ষা প্রদান। কর সচেতনতা তৈরিতে এ কর শিক্ষণ পদ্ধতির ব্যবস্থা করা হচ্ছে।

প্রতি বছরের মতো এবারের মেলায়ও করদাতারা আয়কর বিবরণীর ফরম থেকে শুরু করে কর পরিশোধের জন্য ব্যাংক বুথও পাবেন। এতে একই ছাদের নিচে সব সেবা মিলবে। করদাতারা শুধু প্রয়োজনীয় কাগজপত্র সঙ্গে আনলেই হবে। মেলায় নতুন করদাতারা ইলেকট্রনিক করদাতা শনাক্তকরণ নম্বর (ই-টিআইএন) নিতে পারবেন। এ ছাড়া ই-পেমেন্টের জন্য পৃথক বুথ থাকবে। মুক্তিযোদ্ধা, নারী, প্রতিবন্ধী ও প্রবীণ করদাতাদের জন্য আলাদা বুথ থাকবে।

প্রিয় সংবাদ/শান্ত