কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

চলচ্চিত্রকার তারেক মাসুদ, চলচ্চিত্রগ্রাহক ও সাংবাদিক মিশুক মুনীর। ছবি: সংগৃহীত

স্মারক বক্তৃতা ও আলোচনায় তারেক-মিশুক স্মরণ

মিঠু হালদার
নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ১৩ আগস্ট ২০১৮, ১২:১২
আপডেট: ১৩ আগস্ট ২০১৮, ১২:১২

(প্রিয়.কম) মানিকগঞ্জের জোকায় ২০১১ সালের ১৩ আগস্ট ভয়াবহ সড়ক দূর্ঘটনায় চলচ্চিত্রকার তারেক মাসুদ, চলচ্চিত্রগ্রাহক ও সাংবাদিক মিশুক মুনীরসহ আরও তিনজন চলচ্চিত্রকর্মী নিহত হন। আজ তাদের ৭ম মৃত্যুবার্ষিকী।

এ উপলক্ষে সোমবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের শামসুন নাহার হল-সংলগ্ন সড়কদ্বীপে তারেক- মিশুক স্মৃতিস্থাপনা প্রাঙ্গনে তারেক মাসুদ স্মারক বক্তৃতা ২০১৮ এবং তারেক মাসুদ ও মিশুক মুনীর স্মরণ আলোচনার আয়োজন করা হয়েছে।

ম্যুভিয়ানা ফিল্ম সোসাইটি এবং তারেক মাসুদ মেমোরিয়াল ট্রাস্ট প্রতিবছরের মতো এ বছরও ‘তারেক মাসুদ স্মারক বক্তৃতা ২০১৮’-এর আয়োজন করেছে। এটি অনুষ্ঠিত হবে বিকাল ৫টায়।

এ বছর তারেক মাসুদ স্মারক বক্তৃতার বক্তা চলচ্চিত্র নির্মাতা আকরাম খান। বিষয় ‘দেশভাগের চলচ্চিত্র: পর্যালোচনা ও বিশ্লেষণ’।

তারেক মাসুদ স্মারক বক্তৃতা অনুষ্ঠানের পর ম্যুভিয়ানা ফিল্ম সোসাইটি এবং বাংলাদেশ শিল্পকলা একাডেমি আয়োজিত ‘তারেক মাসুদ ও ক্যাথরিন মাসুদের চলচ্চিত্র বিষয়ক কর্মশালা’-এর সমাপনী ও কর্মশালায় অংশগ্রহণকারী শিক্ষার্থীদের মাঝে সনদপত্র বিতরণ করবেন। আর সন্ধ্যা ৬টায় শুরু হবে তারেক মাসুদ ও মিশুক মুনীর স্মরণ আলোচনা।

খোঁজ নিয়ে জানা গেছে, তারেক মাসুদ ও মিশুক মুনীর স্মরণ আলোচনা অনুষ্ঠান যৌথভাবে আয়োজন করছে ফেডারেশন অব ফিল্ম সোসাইটিজ অব বাংলাদেশ এবং তারেক মাসুদ মেমোরিয়াল ট্রাস্ট।

আয়োজনে উপস্থিত থাকবেন সাংস্কৃতিক ব্যক্তিত্ব ও চলচ্চিত্রকার নাসির উদ্দিন ইউসুফ, চলচ্চিত্রকার মোরশেদুল ইসলাম এবং বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক নাট্যজন লিয়াকত আলী লাকী। এ ছাড়াও আয়োজনে উপস্থিত থেকে আলোচনায় অংশগ্রহণ করবেন তারেক মাসুদ ও মিশুক মুনীরের পরিবারের সদস্যবৃন্দ এবং সহকর্মী ও শুভার্থীগণ।

স্মরণ আলোচনা ও স্মারক বক্তৃতা আয়োজনে প্রারম্ভিক আলোচনা করবেন বিশিষ্ট চলচ্চিত্রকার এবং তারেক মাসুদ মেমোরিয়াল ট্রাস্টের চেয়ারপার্সন ক্যাথরিন মাসুদ। স্মরণ আলোচনা ও স্মারক বক্তৃতা অনুষ্ঠানের সঞ্চালনা করবেন ফেডারেশন অব ফিল্ম সোসাইটিজ অব বাংলাদেশের সাধারণ সম্পাদক ও ম্যুভিয়ানা ফিল্ম সোসাইটির সভাপতি বেলায়াত হোসেন মামুন।

আয়োজনে সভাপতিত্ব করবেন স্থপতি লাইলুন নাহার স্বেমি। এরপর সন্ধ্যা ৭টায় তারেক মাসুদ, মিশুক মুনীরসহ সড়কে-মহাসড়কে নিহত সকল মানুষের স্মরণে মঙ্গলপ্রদীপ প্রজ্জ্বোলনের মাধ্যমে আয়োজন সমাপ্ত হবে।

প্রিয় বিনোদন/গোরা