কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

যে কোনো উৎসবেই অতিরিক্ত খেয়ে ফেলার পর বদহজম দেখা দিতে পারে। ছবি: প্রিয়.কম

বদহজমের লক্ষণ, কারণ এবং প্রতিকার

কে এন দেয়া
সহ-সম্পাদক
প্রকাশিত: ১২ আগস্ট ২০১৮, ১১:১৫
আপডেট: ১২ আগস্ট ২০১৮, ১১:১৫

(প্রিয়.কম) শুধু ঈদ নয়, যে কোনো উৎসবেই অতিরিক্ত খেয়ে ফেলার পর বদহজম দেখা দিতে পারে। বদহজম হলে সাধারণত পেট ফেঁপে যায়, ব্যথা করে, গ্যাস হতে পারে। এর পেছনে বেশকিছু কারণ থাকতে পারে। আবার কারণভেদে এর লক্ষণগুলোও একেক জনের ক্ষেত্রে একেক রকম হতে পারে। যেমন-

১) চর্বিযুক্ত খাবার, তেলে ভাজা খাবার, কফি এবং কোমল পানীয়, মশলাদার খাবার- এসবের কারণে বদহজম হয়। এর লক্ষণ হলো হার্টবার্ন অর্থাৎ বুক জ্বালাপোড়া এবং গ্যাসে পেট ফেঁপে যাওয়া।

২) খুব দ্রুত, খুব বেশি খাবার খাওয়া, যথেষ্ট চিবিয়ে না খাওয়া, খাওয়ার সময়ে কথা বলা এবং স্ট্র দিয়ে টেনে পান করার কারণে বদহজম হতে পারে। এতে পেটে ও বুকে চাপ চাপ ব্যথা করতে পারে। টিভির সামনে বসে খাওয়া বা ঘুমানোর ঠিক আগে খাওয়ার কারণেও এমন সমস্যা হতে পারে।

৩) আপনার কোনো অসুস্থতা থাকলে তার কারণেও বদহজম হতে পারে। আলসার, সিলিয়াক ডিজিজ, গলস্টোন বা স্টমাক ক্যান্সার থাকলে সহজেই বদহজম হয়। এমনকি কোনো শারীরিক কারণ ছাড়া অনেক সময় বদহজম হয়, যাকে ডাক্তাররা বলেন ফাংশনাল বা নন-আলসার ডিসপেপসিয়া। দুশ্চিন্তা থেকে এই সমস্যাটি হতে দেখা যায়।

পানীয় পান করার সময়ে স্ট্র ব্যবহার করলে বদহজম হতে পারে। ছবি: সংগৃহীত

বদহজম প্রতিরোধ

১) কী কী খাবার খেলে আপনার বদহজম হচ্ছে, খেয়াল রাখুন। এই খাবারগুলো থেকে দূরে থাকুন। তাহলেই বদহজমের সমস্যাটি অনেক কমে যাবে।

২) খুব বেশি বদহজম হলে একটি ফুড জার্নাল রাখুন। প্রতিদিন কী কী খাচ্ছেন এবং এগুলো খাওয়ার পর আপনার অনুভূতি কেমন হচ্ছে তা লিখে রাখুন। তাহলেই আপনি বুঝতে পারবেন কী কী খাবার খেলে আপনার সমস্যা হচ্ছে। সপ্তাহখানেক পর এই জার্নাল দেখলেই বদহজমের কারণ বোঝা যাবে।

৩) তাড়াহুড়ো না করে সময় নিয়ে, ভালো করে চিবিয়ে খান। এতে পেট ফাঁপার সম্ভাবনা কমে। এছাড়া একবারে বেশি না খেয়ে বারবার অল্প করে খেতে পারেন।

৪) মানসিক স্বাস্থ্যের যত্ন নিন। অ্যাংজাইটি থেকে বদহজম হয়। অ্যাংজাইটি কমাতে ইয়োগা এবং ব্যায়াম কাজে আসে।

বদহজম কমায় আদা চা। ছবি: সংগৃহীত

কী করে কমাবেন বদহজম

বদহজম প্রতিরোধে অনেক কিছুই করা যায়। এরপরেও বদহজম হয়েই গেলে তা কমাতে কিছু কাজ করতে পারেন-

১) আদা চা বা পুদিনা চা পান করতে পারেন।

২) হালকা হাঁটাহাটি কাজে আসতে পারে।

৩) বেশি বদহজম হলে ডাক্তারের সাথে কথা বলুন এবং ওষুধ গ্রহণ করুন।

সূত্র: হিন্দুস্তান টাইমস

প্রিয় লাইফ/ আর বি