কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

ছবি সংগৃহীত

মা’কে নিয়ে যত চলচ্চিত্র

priyo.com
লেখক
প্রকাশিত: ০৮ মে ২০১৬, ১৩:৫২
আপডেট: ০৮ মে ২০১৬, ১৩:৫২

ছবি : সংগৃহীত।

(প্রিয়.কম) ‘মা’ পৃথিবীর মধুরতম এক শব্দ। মায়ের প্রতি ভালোবাসা প্রকাশে সন্তানেরা রচনা করেছেন কবিতা, গল্প, উপন্যাস। নির্মিত হয়েছে চলচ্চিত্রও। মা নিয়ে নির্মিত চলচ্চিত্রগুলো বেশ সাড়াও ফেলেছে নানান সময়ে। বাংলা চলচ্চিত্রেও মাকে নিয়ে নির্মিত হয়েছে প্রচুর চলচ্চিত্র।

মাকে নিয়ে নির্মিত চলচ্চিত্রগুলোতে মায়ের অসীম মমতাবোধের বিষয়টি ফুটিয়ে তোলার পাশাপাশি চিত্রিত হয়েছে বাঙালি মায়ের দুঃখ-কষ্ট আর বঞ্চনার গল্পও। মা’কে নিয়ে নির্মিত সাড়া জাগানো চলচ্চিত্রগুলোর মধ্যে উল্লেখযোগ্য হচ্ছে শিবলী সাদিক পরিচালিত ‘মায়ের অধিকার’, দেলোয়ার হোসেন দুলালের 'বড় মা', কাজী হায়াতের আম্মাজান, আওকাত হোসেনের 'মায়ের দাবি', দীলিপ বিশ্বাসের মায়ের মর্যাদা, মোস্তাফিজুর রহমান মানিকের ‘মা আমার চোখের মনি’, মনতাজুর রহমান আকবরের 'আমার মা' ও 'মায়ের চোখ', জাকির হোসেনের 'মা আমার স্বর্গ', শেখ নজরুল ইসলামের 'মা বড় না বউ বড়', দীলিপ বিশ্বাসের 'মায়ের মর্যাদা', চাষী নজরুল ইসলামের 'হাঙর নদী গ্রেনেড'।

ব্যবসাসফল ছবি ‘মায়ের অধিকার’ এ অভিনয় করেছেন সালমান শাহ, শাবনাজ, ববিতা, আলমগীর সহ অনেকে। এখানে মা ববিতার অধিকার আদায়ের জন্য সন্তান সালমান শাহ-এর সংগ্রাম দেখানো হয়েছে। ‘আম্মাজান’ আরেকটি ব্যবসাসফল ছবি। এই ছবিতে আইয়ুব বাচ্চুর গাওয়া আম্মাজান গানটি ব্যাপক জনপ্রিয়তা পায়। মান্নার মায়ের চরিত্রে অভিনয় করেন শবনম। বলা হয়ে থাকে মা নিয়ে সেরা চলচ্চিত্রগুলোর একটি আম্মাজান। কাজী হায়াৎ পরিচালিত এ ছবিতে আরও অভিনয় করেছেন মৌসুমী, ডিপজল। মা নিয়ে ব্যতিক্রমী একটি চলচ্চিত্র হওয়ায় এখনো এই ছবিটি কোন কোন হলে চালানো হয়।শুধু তাই নয় এই ছবির রিমেক করারও কথা ভাবছে একটি প্রযোজনা সংস্থা।

স্বামীর চোখে 'অসতী' হওয়া এক মায়ের গল্প নিয়ে নির্মিত হয়েছে আওকাত হোসেনের ‘মায়ের দাবি’। মনতাজুর রহমান আকবরের ‘আমার মা’ ছবির গল্প গড়ে ওঠে মুক্তিযুদ্ধের সময় স্বামী-সন্তানকে হারিয়ে কুড়িয়ে পাওয়া সন্তানকে লালন-পালন করে বড় করে তোলা এক মায়ের গল্প নিয়ে। এ ছাড়া ‘মা আমার চোখের মনি, 'মা আমার স্বর্গ', 'মা বড় না বউ বড়' চলচ্চিত্রগুলোও প্রায় একই ক্যাটাগরির সংগ্রাম আর মায়ের মমতাবোধ নিয়ে নির্মিত হয়েছে।

বাংলা চলচ্চিত্রে মা’কে নিয়ে প্রচুর সিনেমা নির্মাণ করলেও বেশিরভাগ সিনেমায় থেকে গেছে গৎবাঁধা দৃশ্যপটের ভেতরেই। তবে যাই হোক না কেন মায়ের প্রতি ভালোবাসার যে দৃশ্য চলচ্চিত্রে ফুটে ওঠে তা মায়েদের প্রতি সন্তানের ভালোবাসাকেই বাড়িয়ে দেয়।