কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

ছবি সংগৃহীত

একসাথে কাজ করবে মাসিক কমপিউটার জগৎ ও বাংলাদেশ কম্পিউটার সোসাইটি

প্রিয় টেক
লেখক
প্রকাশিত: ২৪ আগস্ট ২০১৪, ১০:৩৫
আপডেট: ২৪ আগস্ট ২০১৪, ১০:৩৫

 

(প্রিয় টেক) বাংলাদেশের আইসিটি সেক্টরের উন্নয়নের লক্ষ্যে বাংলাদেশ কম্পিউটার সোসাইটি (বিসিএস) এবং মাসিক কমপিউটার জগৎ একত্রে কাজ করার সিদ্ধান্ত নিয়েছে। এ উপলক্ষ্যে প্রতিষ্ঠান দুটি গত ২২ আগস্ট বাংলাদেশ কম্পিউটার সোসাইটি কার্যালয়ে এক সমঝোতা স্মারক স্বাক্ষর করেছে। এ সমঝোতা স্মারকে স্বাক্ষর করেন বাংলাদেশ কম্পিউটার সোসাইটির প্রেসিডেন্ট অধ্যাপক ড. মোহাম্মদ মাহফুজুল ইসলাম এবং মাসিক কমপিউটার জগৎ এর প্রধান নির্বাহী কর্মকর্তা মো: আব্দুল ওয়াহেদ তমাল। বাংলাদেশের আইসিটি সেক্টরের অগ্রগতিতে অবদান রাখার লক্ষ্য নিয়ে প্রতিষ্ঠান দুটি কিছু সুনির্দিষ্ট পদক্ষেপ হাতে নেয়ার কথা ঘোষণা করেছে।

আগামি ২০২১ সালের মধ্যে বাংলাদেশকে একটি ডিজিটাল বাংলাদেশে রূপান্তর করার স্বপ্ন রয়েছে সরকারের এবং এটা বাস্তবায়ন করতে হলে বাংলাদেশের সকল প্রতিষ্ঠানকেই সেই লক্ষ্য নিয়ে কাজ করে যেতে হবে। মূলত সেই স্বপ্ন নিয়েই এই সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়েছে এবং এর মাধ্যমে কমপিউটার জগৎ এবং বাংলাদেশ কম্পিউটার সোসাইটি মিলে বাংলাদেশের আইসিটি সেক্টরে এমন কিছু কার্যক্রম হাতে নিতে যাচ্ছে যেগুলো এর আগে খুব একটা হয়নি। দুটি প্রতিষ্ঠান মিলে গবেষণা, ই-কমার্সের প্রচারণা, ই-এডুকেশনের বিস্তার ঘটানো, জাতীয় পর্যায়ে ব্লগ প্রতিযোগিতা ও আইসিটি পুরষ্কারসহ বিভিন্ন গুরুত্বপূর্ণ কর্মসূচি হাতে নিতে যাচ্ছে। আগামী কয়েক মাসের মধ্যেই এই কর্মসূচিগুলোর ফল সবাই দেখতে পাবে বলে আশাবাদ ব্যক্ত করেছেন এই দুটি প্রতিষ্ঠানের শীর্ষস্থানীয় কর্তাব্যক্তিরা।

বাংলাদেশের আইসিটি সেক্টরের সম্ভাবনা অনেক কিন্তু সেই তুলনায় এখনও সেই মাপের কাজ হয়নি এবং আইসিটি সেক্টর বলতে শুধু কম্পিউটার প্রোগ্রামিং বা আউটসোর্সিংকেই বুঝায় না বরং অন্যান্য খাতে আইসিটির আরো বিকাশ ঘটানো প্রয়োজন। শিক্ষার মতো বিষয়ে আইসিটি এখনো অবহেলিত। তাছাড়া ব্যবসা-বাণিজ্যে আইসিটি’র ব্যবহার বা ই-কমার্স নিয়েও আমরা খুব বেশি উদ্যোগ দেখতে পাইনা। মূলত এই সব চিন্তা-ভাবনা থেকেই এই সমঝোতা স্মারকটি স্বাক্ষরিত হয়েছে। এ উপলক্ষ্যে বাংলাদেশ কম্পিউটার সোসাইটি (বিসিএস)-এর প্রেসিডেন্ট অধ্যাপক ড. মোহাম্মদ মাহফুজুল ইসলাম বলেন, 'বাংলাদেশ কম্পিউটার সোসাইটি কম্পিউটার পেশাজীবিদের শীর্ষস্থানীয় প্রতিষ্ঠান। আমাদের আইসিটি সেক্টরে কাজ করার অনেক সুযোগ রয়েছে বলে আমরা মনে করি। কমপিউটার জগৎ ই-কমার্সসহ বিভিন্ন বিষয়ে অনেক উদ্যোগ নিয়েছে এবং মূলত সে কারণেই আমরা কমপিউটার জগৎ-এর সঙ্গে মিলে এ সেক্টরকে আরো এগিয়ে নিয়ে যেতে চাই। আমি আশা করি এ সমঝোতা স্মারকের ফলে বাংলাদেশ কম্পিউটার সোসাইটি ও কমপিউটার জগৎ এর মধ্যে সম্পর্ক আরো ঘনিষ্ঠ হবে। শুধু তাই নয় বরং এর সুফল দেশবাসী অচিরেই দেখতে পাবে।'

উল্লেখ্য যে, মাসিক কমপিউটার জগৎ এর প্রধান নির্বাহী কর্মকর্তা মো: আব্দুল ওয়াহেদ তমাল বলেন, 'কমপিউটার জগৎ বাংলাদেশের অনেক কিছুতেই নেতৃত্ব দিয়েছে এবং অগ্রগামী ভূমিকা পালন করেছে আমরা আইসিটি সেক্টরের অনেক কিছুতেই প্রথম যেমন- প্রোগ্রামিং কন্টেস্ট, ই-কমার্স মেলা ইত্যাদি এবং আমরা আশা করছি যে বাংলাদেশ কম্পিউটার সোসাইটির সাথে মিলে আমরা বাংলাদেশের আইসিটি সেক্টরের জন্যে নতুন নতুন কর্মসূচি উপহার দিতে সক্ষম হব। এ ব্যাপারে আমি সুনির্দিষ্ট ভাবে বলতে চাই যে গবেষণার ব্যাপারে আমরা অনেক আগ্রহী এবং আইসিটি গবেষণার ক্ষেত্রে এ সমঝোতা স্মারকের নতুন দ্বার উন্মোচিত হয়েছে।' অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন বাংলাদেশ কম্পিউটার সোসাইটির সেক্রেটারী জেনারেল কাজী জাহিদুর রহমান এবং যুগ্ম সম্পাদক (অ্যাডমিন) খান মোহাম্মদ কায়সার। কমজগৎ টেকনোলজিস-এর টেকনিক্যাল অ্যান্ড বিজনেস কন্সালটেন্ট রেদওয়ান জাকারিয়া এবং আইসিটি বিজনেস অ্যানালিস্ট মো: আতিকুর রহমান।