কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

আইফোন টেনের অ্যানিমোজি নিয়ে মামলায় অ্যাপল।

আইফোন টেনের অ্যানিমোজি নিয়ে ট্রেডমার্ক মামলায় অ্যাপল

ফারজানা মাহাবুবা
সহ-সম্পাদক
প্রকাশিত: ২২ অক্টোবর ২০১৭, ১২:০৭
আপডেট: ২২ অক্টোবর ২০১৭, ১২:০৭

(প্রিয়.কম) একটি জাপানি সফটওয়্যার প্রতিষ্ঠান আইফোন টেনের ‘অ্যানিমোজি’ শব্দটির ট্রেডমার্কের জন্য মার্কিন আদালতে অ্যাপলের বিরুদ্ধে মামলা করেছে। অ্যাপলের একটি ফিচারে ব্যবহার করা এই শব্দটি ইচ্ছাকৃত ‘টেক্সটবুক কেস’ এর লঙ্ঘন বলে অভিযোগ করেছে তারা। তবে এ বিষয়ে অ্যাপল এখন পর্যন্ত কোন মন্তব্য করেনি। 

অ্যাপলের অ্যানিমোজি ফিচারে ব্যবহারকারিকে ফেসিয়াল রিকগনিশন প্রযুক্তি ব্যবহার করে মুখের অঙ্গভঙ্গি অনুকরণ করে ইমোজি সুবিধা দেয়। আর এই ফিচারটি অ্যাপলের বিশেষ ফোন আইফোন টেনে যুক্ত করা হয়েছে। অ্যাপলের প্রধান বিপনন কর্মকর্তা ফিল শিলার ১২ সেপ্টেম্বর আইফোন টেন উন্মুক্ত অনুষ্ঠানে এই অ্যানিমোজি ফিচারকে পরিবার ও বন্ধুদের সাথে যোগাযোগের চমৎকার অভিজ্ঞতা হিসেবে পরিচয় করিয়ে দেন। 

আর মামলায় বলা হয়েছে, সফটওয়্যার ফার্ম ইমনস্টার এর প্রধান নির্বাহী এনরিক বোনানসি ২০১৪ সালে অ্যানিমোজি নামে একটি অ্যানিমেটেড ট্যাক্সটিং অ্যাপ উন্মুক্ত করে। এবং এই পণ্যের নামের জন্য তিনি ট্রেডমার্ক রেজিস্টারও করেন। ইমনস্টার অভিযোগ করে বলেন, অ্যাপল এই নাম নিয়ে বিশ্বের কাছে ‘অ্যানিমোজি’ নামটি তাদের নিজেদের এমন ভান করেছে। 

অ্যাপল তাদের আইফোনের দশ বছর পূর্তি উপলক্ষে আইফোন টেন উন্মুক্ত করেছে। ফোনটি ৯৯৯ মার্কিন ডলারে নভেম্বর থেকে বাজারে পাওয়া যাবে।

সূত্র: রয়টার্স

প্রিয় টেক/মিজান