কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

অপারেটিং সিস্টেম উপেক্ষা করলে দেখে বোঝার উপায় নেই যে এটি আইফোন টেনের নকল। ছবি: সংগৃহীত।

নকল আইফোন টেন যখন বাজারে

আরিফ আরমান বাদল
সহ-সম্পাদক, বিজনেস এন্ড টেক
প্রকাশিত: ২২ অক্টোবর ২০১৭, ০৮:৪১
আপডেট: ২২ অক্টোবর ২০১৭, ০৮:৪১

(প্রিয়.কম) আইফোন টেন প্রিঅর্ডারের আর ঠিক এক সপ্তাহ বাকি আছে। অথচ এরই মধ্যে আইফোন টেনের আদলে স্মার্টফোন বের করা শুরু করেছে কিছু প্রতিষ্ঠান। হংকংয়ের গ্লোবাল সোর্স ইলেক্ট্রনিক্স মেলায় হট ওয়ান্ডার নামে নতুন স্মার্টফোন বের করেছে শেনজেন। আইফোন টেনের ডিজাইনে অ্যান্ড্রয়েড চালিত ফোরজি স্মার্টফোনটির নাম দেওয়া হয়েছে হটওয়েভ সিমবোল এস৩। তবে ফোনটিতে আইফোন টেনের কালো বেজেলের পরিবর্তে সাদা বেজেল দেওয়া হয়েছে। 

সিমবোল এস৩ স্মার্টফোনে চারকোণা (১৪৪০*৭২০ পিক্সেল রেজ্যুলেশনের) ৬ ইঞ্চি ডিসপ্লে ব্যবহার করা হয়েছে। হ্যান্ডসেটটির চারপাশের সাদা রঙটি তুলে ফেললেই ফোনটির আসল চেহারা প্রকাশ পায়। আইফোন টেনের মতো আকার দেওয়ার জন্য চারকোণা ডিসপ্লেতে এ ধরণের রঙ আলাদাভাবে বসানো হয়েছে। চীনা এই স্মার্টফোন নির্মাতা প্রতিষ্ঠানটি যে অ্যাপলের ট্রু ডেপথ সেন্সর ব্যবহার করতে পারবে না তা অনুমেয়। তবে হ্যান্ডসেটটিতে এলইডি ফ্ল্যাশসহ দুটি ক্যামেরা যুক্ত করা হয়েছে যার ফলে এতে বোকেহ ফিচারের চারটি ক্যামেরা আছে। ফ্রন্টে ৫ ও ২ মেগাপিক্সেল অন্যদিকে রিয়ারে ১৩ ও ২ মেগাপিক্সেল ক্যামেরা আছে। 

সিমবোল এস৩ স্মার্টফোনটি অ্যান্ড্রয়েড ৮.০ অপারেটিং সিস্টেমে চলে। এতে মিডিয়াটেকের নতুন এমটি৬৭৩৯ চিপসেট (১.৩ গিগাহার্টজ, ৪এক্স কর্টেক্স-এ৫৩, ডুয়াল এলটিই অথবা এলটিইযুক্ত ডব্লিউসিডিএমএ) অথবা পুরনো এমটি৬৫৯২ (১.৭ গিগাহার্টজ, ৮এক্স কর্টেক্স-এ৭, থ্রিজি) আছে। ডিভাইসে ২জিবি র‌্যাম, ১৬ জিবি অভ্যন্তরীণ স্টোরেজ এবং ২,৯০০ মিলিঅ্যাম্পিয়ার ব্যাটারি আছে। তবে এতে কোন তারবিহীন চার্জিং প্রযুক্তি নেই। 

তবে ডিভাইসটির দাম কত হবে তা এখনও জানা যায়নি। তবে আইফোন টেনের সমপরিমাণ টাকায় আপনি যে ৭-৮টি এই ফোন কিনতে পারবেন তা বলা যায়। তবে না কেনাই বুদ্ধিমানের কাজ হবে। 

সূত্র: এনগ্যাজেট 

প্রিয় টেক/মিজান