(প্রিয়.কম) শুধুমাত্র আইফোন এক্স নয় আইফোন ৮ এবং আইফোন ৮ প্লাস নামের আরও দুটি নতুন স্মার্টফোন জনসমক্ষে উন্মোচন করেছে অ্যাপল। মার্কিন যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যে অবস্থিত অ্যাপলের স্পেসশিপ ক্যাম্পোসের স্টিভ জবস থিয়েটারে ১২ সেপ্টেম্বর মঙ্গলবার এক অনুষ্ঠানে নতুন এ ফোনগুলো উন্মুক্ত করা হয়।

উভয় ফোনই ৬৪ এবং ২৫৬ জিবি স্টোরেজ ভ্যারিয়েন্টে বাজার আসছে। নির্ধারিত কিছু দেশের গ্রাহকরা ১৫ সেপ্টেম্বর থেকে ফোনগুলো প্রিঅর্ডার করতে পারবে। আইফোন ৮ এবং প্লাসের দাম রাখা হয়েছে যথাক্রমে ৬৯৯ এবং ৭৯৯ মার্কিন ডলার।

আইফোন ৮ স্মার্টফোনে আছে ৪.৭ ইঞ্চি রেটিনা স্ক্রিন। অন্যদিকে বৃহদাকৃতির ভ্যারিয়েন্টটি ৫.৫ ইঞ্চি রেটিনা এইচডি স্ক্রিনে বাজারে আসবে। আইফোন ৮ এবং প্লাসের সবচেয়ে বড় আকর্ষণ হলো এর ডিজাইন। উভয় স্মার্টফোনই অ্যাপলের সর্বাধুনিক ১০ ন্যানোমিটার ৬-কোর প্রসেসরযুক্ত এ১১ বায়োনিক চিপসেটে চলে। এটি পূর্বেকার এ১০ প্রসেসর থেকে ৭০ গুণ দ্রুতগতির বলে দাবি করা হয়েছে।

ভালো ছবি তুলতে ফোনগুলোতে অত্যাধুনিক ক্যামেরা সফটওয়্যার যুক্ত করা হয়েছে। আইফোন ৮ স্মার্টফোনে একটি মাত্র ১২ মেগাপিক্সেল রিয়ার ক্যামেরা আছে। অন্যদিকে আইফোন ৮ প্লাসে ১২ মেগাপিক্সেল ডুয়াল রিয়ার ক্যামেরা আছে। ভিডিও রেকর্ডিংয়ের জন্য আইফোন ৮ এবং প্লাসে ২৪০ ফ্রেম প্রতি সেকেন্ডে ফুল এইচডি ভিডিও রেকর্ড করা যায়। হ্যান্ডসেডটি প্রতি সেকেন্ডে ৬০ ফ্রেমে ৪কে ভিডিও ধারণ করতে পারে।

আইফোন ৮ প্লাসে পোর্টেট লাইটিং নামে নতুন ডুয়াল-রিয়ার ক্যামেরা ফিচার যুক্ত করা হয়েছে। ফিচারটি সাবজেক্টের মুখ দেখে আলো কম-বেশি করে ছবির গভীরতা বাড়ায়। প্রাইমারী রিয়ার ক্যামেরায় এফ/১.৮ অ্যাপার্চার আছে। আর সেকেন্ডারি টেলিফটো ক্যামেরায় এফ/২.৮ অ্যাপার্চার আছে। আইফোন ৮, প্লাস সিলভার, স্পেস গ্রে এবং গোল্ড ভ্যারিয়েন্টে বাজারে আসবে। উভয় ফোনই তারবিহীন চার্জিং প্রযুক্তি সমর্থণ করে।

সূত্র: টাইমস অব ইন্ডিয়া 

প্রিয় টেক/আশরাফ