(প্রিয়.কম) অনলাইনে লিখিত বার্তার বিকল্প হিসেবে বহুলভাবে ব্যবহৃত ইমোজির অ্যানিমেটেড সংস্করণ ছাড়ল অ্যাপল। আইওএস ১১ অপারেটিং সিস্টেমে নতুন এই অ্যানিমোজি ফিচার সংযুক্ত করা হয়েছে। আইফোন এক্সের ফেস আইডি হার্ডওয়্যার ফেস স্ক্যানিং ফিচারের মাধ্যমে গ্রাহকের মুখাভঙ্গির উপর ভিত্তি করে কাস্টম থ্রিডি সংস্করণের অ্যানিমোজি তৈরি করতে পারবে এই ফিচার। 

অ্যানিমোজি আইওএস ১১ অপারেটিং সিস্টেমের মেসেজ অ্যাপে সরাসরি পাওয়া যাবে এবং যেকোন মুহূর্তে মুখাভঙ্গি দেখে সেভাবে অ্যানিমেটেড রূপ দিতে পারবে। তা ছাড়া ইমোজিগুলো এডিটও করা যাবে। মেসেজ পাঠানোর আগেই সেগুলো অ্যানিমেটেড হয়ে যাবে। এই অ্যানিমোজি অডিওসহ লুপিং ভিডিও আকারে পৌছাবে।

এ সম্পর্কে অ্যাপল জানিয়েছে অ্যানিমোজি এক ধরণের কাস্টম অ্যানিমেটেড মেসেজ সার্ভিস। এটি গ্রাহকের ভয়েস ব্যবহার করে মুখাভঙ্গি ইমোজির মাধ্যমে প্রকাশ করে। অ্যাপল বানর, বিড়াল, কুকুর এবং মলসহ অনেকগুলো থ্রিডি ইমোজি মডেল নিয়ে কাজ করছে। অর্থাৎ, সদ্য উন্মোচিত আইফোন এক্স আপনার মুখাভঙ্গির উপর ভিত্তি করে মলের অ্যানিমেটেড ইমোজিও তৈরি করতে সক্ষম। এখন শুধু সময় মলের অ্যানিমোজি বের হওয়ার মতো মুখাভঙ্গি করার।

উল্লেখ্য, মার্কিন যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যে অ্যাপলের স্পেসশিপ ক্যাম্পাসের স্টিভ জবস থিয়েটারে ১২ সেপ্টেম্বর মঙ্গলবার নতুন আইফোন উন্মোচন অনুষ্ঠানে এ ফিচারের কথা জানানো হয়। এ অনুষ্ঠানে আইফোন এক্স, আইফোন ৮, প্লাস, অ্যাপল ওয়াচসহ কয়েকটি পণ্য জনসমক্ষে উন্মোচন করেছে অ্যাপল। 

সূত্র: দ্য ভার্জ

প্রিয় টেক/মিজান