কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

ছবি সংগৃহীত

অল্প কাজের মাধ্যমেও নিজেকে ধরে রাখা সম্ভব: প্রিন্স মাহমুদ

স্নেহাশীষ ঘোষ
লেখক
প্রকাশিত: ১২ ফেব্রুয়ারি ২০১৬, ১০:৪৬
আপডেট: ১২ ফেব্রুয়ারি ২০১৬, ১০:৪৬

ছবি: নাঈম প্রিন্স

(প্রিয়.কম) “আরণ্যক পৃথিবী এক
সে সবার মতো নয়,
তাই লাজুক লিরিকগুলো
অগোছালোই রয়।
অদ্ভুত তার ভুলগুলো,
চোখের তারায় ফুলগুলো
উদাস হাওয়ায় ওড়ে আনমনা
আমার ছিপ নৌকোয় এসো
ও অন্য মেয়ে আড়াল-দেয়াল রেখনা
আমার ছিপ নৌকোয় এসো
ও অন্য মেয়ে লাজুক লিরিক আর কল্পনা।”

ঝাঁঝালো এই কথামালা যার কলম ছুঁয়ে বেরিয়েছে তিনি আর কেউ নন, বাংলাদেশের সঙ্গীত আকাশের এক উজ্জ্বল নক্ষত্র। যিনি একাধারে একজন গীতিকার, সুরকার এবং সঙ্গীতপরিচালক, এক কথায় বলা যায় বিশিষ্ট একজন সঙ্গীতজ্ঞ। তাঁর নাম প্রিন্স মাহমুদ, নতুন করে যাকে পরিচয় করিয়ে দেওয়ার কিছু নেই। ২১ বছর ধরে রাজত্ব করে যাচ্ছেন সঙ্গীতাঙ্গনে। শুরুটা ‘শক্তি’ শিরোনামের একটি অ্যালবাম দিয়ে। সম্প্রতি নিজের কথা ও সুরে নতুন একটি মিক্সড অ্যালবাম প্রকাশ করেছেন তিনি। শিরোনাম ‘খেয়ালপোকা’। যেখানে একঝাঁক তরুণ এবং জনপ্রিয় কণ্ঠশিল্পীর সমন্বয় ঘটেছে। সম্প্রতি প্রিয়.কমের প্রিয়কথা বিভাগের মুখোমুখি হয়েছিলেন প্রিন্স মাহমুদ। কথা বলেছেন নানান বিষয়ে। তাঁর কিছু অংশ এখানে পাঠকদের জন্য তুলে ধরা হল...

প্রিয়.কম: কেমন আছেন?

প্রিন্স মাহমুদ: এইতো ভালো আছি। সবসময়ই ভালো থাকার চেষ্টা করি। 

প্রিয়.কম: শুরুতেই আপনার নতুন অ্যালবাম ‘খেয়াল পোকা’ নিয়ে কিছু বলুন...

প্রিন্স মাহমুদ: খেয়াল পোকা নিয়ে তেমন কিছু বলার নেই। প্রতিবছরের ধারাবাহিকতায় এটিও নতুন একটি অ্যালবাম। নতুন গান। নিজের পছন্দ মতো কিছু গান করেছি অ্যালবামে। 

প্রিয়.কম: একসময় প্রিন্স মাহমুদের অ্যালবাম মানেই জেমস, আইয়ুব বাচ্চু, হাসান সহ জনপ্রিয় সব ব্যান্ড তারকার গান ছিল এবং অ্যালবাম প্রকাশের পর তা চারিদিকে ছড়িয়ে পড়ত খুবই দ্রুত। এখন তাঁদের নিয়ে অ্যালবাম করেন না কেন? 

প্রিন্স মাহমুদ: অনেক কাজ করেছি, সামনে আরও কাজ করব। নতুন যারা আছে তাদের সঙ্গেও তো কাজ করতে হবে। আমি নতুনদের নিয়ে কাজ করতে চাই।

প্রিয়.কম: জেমস, আইউব বাচ্চু, হাসানদের মতো কণ্ঠশিল্পীদের নিয়ে আপনি কাজ করেছেন। আর এখন কাজ করছেন তাহসান, তপু, এলিটা, ইমরানসহ এ প্রজন্মের তরুণ কণ্ঠশিল্পীদের সঙ্গে। দুই সময়ের কোন পার্থক্য কি আপনার চোখে পড়ে?

প্রিন্স মাহমুদ: শিল্পী সবসময় শিল্পী। সব শিল্পীর পরিচয় আমার কাছে একটাই যদি সে আসলেই ভালো কণ্ঠশিল্পী হয়ে থাকে। পার্থক্য বা তুলনায় আমি যেতে চাই না। 

প্রিয়.কম: প্রিন্স মাহমুদের অ্যালবাম মানেই শ্রোতাদের আকর্ষণের কেন্দ্রবিন্দুতে থাকা একটি অ্যালবাম। কিন্তু অনেকদিন পর তার থেকে একটি অ্যালবাম পাওয়া যায়। শ্রোতাদের কথা মাথায় রেখে কি অ্যালবামের সংখ্যা বাড়ানো যায় না?

প্রিন্স মাহমুদ: আমি মনে করি অল্প কাজের মাধ্যমেও শ্রোতাদের চাহিদা পূরণ করা এবং নিজেকে ধরে রাখা সম্ভব। তাই প্রথম থেকেই যতটুকু প্রয়োজন ঠিক ততটুকুই কাজ করি। 

প্রিয়.কম: সময়ের সঙ্গে নিজেকে নিজেই ভেঙে সেই নব্বই এর দশকের শেষের দিক থেকে শুরু করে এখন পর্যন্ত শ্রোতাপ্রিয় গান উপহার দিয়ে চলেছেন। সঙ্গীতাঙ্গনে ২১ বছর পার করে ফেললেও জনপ্রিয়তায় ভাঁটা পড়েনি এতটুকুও। রহস্যটা কি?

প্রিন্স মাহমুদ: শ্রোতারা আমাকে ভালোবাসে এটাই রহস্য। এটা ছাড়া আর কোন রহস্য নেই।

প্রিয়.কম: একই সাথে আপনি ক্যাসেট এবং সিডি বিক্রির রমরমা সময় দেখেছেন যা এখন পুরোপুরি অনলাইন ভিত্তিক। সময়ের বিবর্তনে প্রযুক্তির এই পরিবর্তনে আপনার অনুভূতিটা কেমন?

প্রিন্স মাহমুদ: দিনে দিনে প্রযুক্তি তো পরিবর্তন হবেই। সেটা আমাদের সবার মেনে নিতে হবে। আসল কথা হল যাদের জন্য গান করি সেই শ্রোতাদের কাছে গান পৌঁছান তা যে পদ্ধতিতেই হোক না কেন। 

প্রিয়.কম: প্রিন্স মাহমুদ বাংলাদেশের সঙ্গীতাঙ্গনের এক মূল্যবান সম্পদ। একজন প্রিন্স মাহমুদ হতে হলে একজন শিল্পীর কি কি গুণ থাকতে হবে?

প্রিন্স মাহমুদ: এভাবে এখনও ভাবিনি। আর এখনও এ সম্পর্কে মতামত দেওয়ার সময় আমার হয়েছে বলে আমি মনে করি না। 

প্রিয়.কম: ২১ বছর ধরে প্রিন্স মাহমুদ আমাদের যেভাবে মানসম্মত গান উপহার দিয়ে চলেছেন আশা করি সামনে ঠিক একইভাবে আরও ভালো ভালো গান উপহার দেবেন। এতক্ষণ আমাদের সময় দেওয়ার জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

প্রিন্স মাহমুদ: আপনাকে ধন্যবাদ। প্রিয়.কমের সকল পাঠকের প্রতি রইলো আমার শুভেচ্ছা।