লালমাই পাহাড়ে আওয়ামী লীগ নেতার ‘বসতবাণিজ্য’, উচ্ছেদ আতঙ্ক

বিডি নিউজ ২৪ কুমিল্লা সদর দক্ষিণ প্রকাশিত: ২৬ অক্টোবর ২০২৪, ১৭:২৪

ষাটোর্ধ্ব সেলিম মিয়া বাক ও শ্রবণ প্রতিবন্ধী। ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের কুমিল্লার পদুয়ার বাজার এলাকায় তিনি ভিক্ষা করেন। যাত্রী ও পথচারীদের কাছে হাত পেতে যা পান তা দিয়েই স্ত্রী আর দুই সন্তানকে ভরণপোষণ দেন তিনি।


ভূমিহীন সেলিম মিয়া ১৫ বছর আগে লালমাই পাহাড়ের কুমিল্লা সদর দক্ষিণ উপজেলার বিজয়পুর ইউনিয়নের শ্রীবিদ্যা এলাকার তেত্যুইয়া মুড়া নামক স্থানে সরকারি পরিত্যক্ত একটি জায়গায় বসতি গড়তে যান। সেখানে গিয়ে তিনি জানতে পারেন, ওই এলাকায় কেউ নতুন বসতি গড়তে চাইলে জমির পরিমাণ অনুযায়ী স্থানীয় ২ নম্বর ওয়ার্ড আওয়ামী লীগের সভাপতি শাহজাহানকে টাকা দিতে হয়।


সেলিম মিয়া উপায়ান্তর না পেয়ে শাহজাহানের কাছে ভিক্ষা করে জমানো ৪০ হাজার টাকা দিয়ে চার শতক জমিতে একটি ঘর তৈরি করে বসবাস শুরু করেন।


সেলিম মিয়া একা নন। আওয়ামী লীগ নেতা শাহজাহান ও তার সঙ্গীদের টাকা দিয়ে গত দুই দশকে লালমাই পাহাড়ে জমির তথাকথিত দখলস্বত্ব কিনেছেন ভূমিহীন অন্তত ২০টি পরিবার। এদের মধ্যে ১২টি পরিবার বসতি গড়েছে।


আটটি পরিবার টাকার অভাবে এখনো ঘর নির্মাণ করতে পারেননি। ওই ভূমিহীন পরিবারগুলোই এখন উচ্ছেদ আতঙ্কে দিন কাটাচ্ছেন।


ভুক্তভোগীদের দাবি, আওয়ামী লীগের পতন হলেও এই এলাকায় পতন হয়নি শাহজাহানের রাজত্বের। তিনি এখন কৌশলে ভূমিহীন পরিবারগুলোকে উচ্ছেদ করে পাহাড়ের ভূমি মোটা অংকের টাকায় বিক্রির পাঁয়তারা করছেন।


সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও