বমির সমস্যায় যে খাবারগুলো এড়িয়ে চলবেন

ঢাকা পোষ্ট প্রকাশিত: ১৯ অক্টোবর ২০২৪, ১৭:১২

বমি কিংবা বমি বমি ভাব এমন এক সমস্যা যা আমাদের খুবই পরিচিত। এটি যে কারও, যেকোনো সময়ে দেখা দিতে পারে। এ ধরনের সমস্যায় দ্রুত প্রতিকার পেতে চাইলে কিছু বিষয়ের প্রতি খেয়াল রাখতে হবে। সবার আগে খেয়াল রাখতে হবে আমাদের খাবারের দিকে। আপনার যদি বমি কিংবা বমি বমি ভাবের সমস্যা দেখা দেয় তবে কিছু খাবার এড়িয়ে চলতে হবে। চলুন জেনে নেওয়া যাক বমির সমস্যায় কোন খাবারগুলো এড়িয়ে চলবেন-


১. ভাজা বা চর্বিযুক্ত খাবার


পেট খারাপ হলে ভাজা বা চর্বিযুক্ত খাবার এড়িয়ে চলতে হবে। এই খাবারগুলো হজম করা পেটের পক্ষে কঠিন, যা বমি বমি ভাবকে আরও বাড়িয়ে তুলতে পারে। আল্ট্রাসাউন্ড ইন্টারন্যাশনাল ওপেনে প্রকাশিত একটি ২০১৯ সালের সমীক্ষা অনুসারে, ভাজা এবং চর্বিযুক্ত খাবার পেটে দীর্ঘ সময় ধরে বসে থেকে আরও বেশি চাপ দেয়। তাই বমির সমস্যা দেখা দিলে এ ধরনের খাবার থেকে দূরে থাকতে হবে।


২. ডেইরি ফুড


দুধ আমাদের প্রতিদিনের খাদ্যতালিকায় একটি প্রয়োজনীয় নাম। কিন্তু, এটি বমি বমি ভাবকে আরও বাড়িয়ে তুলতে পারে। দুধ, পনির, দই এবং অন্যান্য দুগ্ধজাত দ্রব্য পেটের আস্তরণে জ্বালাতন করতে পারে, বিশেষ করে যদি আপনার বমি বমি ভাব দেখা দেয়। যদি আপনার ল্যাকটোজ ইনটলারেন্স থাকে তাহলে এটি হজমের সমস্যা সৃষ্টি করতে পারে তবে।


সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও