কোথায় সিনওয়ারকে পেল ইসরায়েল, কীভাবে হত্যা

প্রথম আলো গাজা প্রকাশিত: ১৮ অক্টোবর ২০২৪, ২২:০২

ফিলিস্তিনের দক্ষিণ গাজায় গত বুধবার ইসরায়েলি সেনাদের সঙ্গে হামাসপ্রধান ইয়াহিয়া সিনওয়ারের বন্দুকযুদ্ধ হয়। একপর্যায়ে তিনি নিহত হন। অভিযানে অংশ নেওয়া ইসরায়েলি সেনারা প্রাথমিকভাবে জানতেন না যে তাঁরা তাঁদের দেশের ১ নম্বর শত্রুকে পেয়ে গেছেন। ইসরায়েলি কর্মকর্তারা এসব তথ্য জানান।


ইসরায়েলি গোয়েন্দা সংস্থাগুলো মাসের পর মাস ধরে ফিলিস্তিনের গাজা উপত্যকায় সিনওয়ারকে তন্ন তন্ন করে খুঁজছিল।


ফিলিস্তিনের স্বাধীনতাকামী সশস্ত্র সংগঠন হামাসের প্রধান সিনওয়ার গাজার যেসব জায়গায় অবস্থান নিয়ে সাংগঠনিক তৎপরতা চালাতে পারেন, এমন এলাকার পরিসর ধীরে ধীরে সীমিত করে আনছিলেন ইসরায়েলি সেনারা।


গতকাল বৃহস্পতিবার ইসরায়েলি সেনাবাহিনীর পক্ষ থেকে ঘোষণা দেওয়া হয়, বুধবার দক্ষিণ গাজায় অভিযান চালিয়ে সিনওয়ারকে হত্যা করা হয়েছে। আঙুলের ছাপসহ ডিএনএ পরীক্ষার মাধ্যমে তারা নিশ্চিত হয়েছে যে সিনওয়ার নিহত হয়েছেন।


সিনওয়ারের মৃত্যুর বিষয়ে হামাস কোনো মন্তব্য করেনি। তবে সংগঠনটির অভ্যন্তরীণ সূত্রগুলো বলছে, তারা যেসব ইঙ্গিত পাচ্ছে, তাতে মনে হয়, সিনওয়ারকে ইসরায়েলি সেনারা হত্যা করেছেন।


ইসরায়েলি সামরিক বাহিনী এক বিবৃতিতে বলেছে, এক বছর ধরে ইসরায়েলের প্রতিরক্ষা বাহিনী (আইডিএফ) ও নিরাপত্তা সংস্থা (আইএসএ) গাজায় অনেক অভিযান পরিচালনা করেছে। এমনকি যে এলাকায় সিনওয়ারকে হত্যা করা হয়েছে, সেই এলাকায় সাম্প্রতিক সপ্তাহগুলোতে অভিযান চালানো হয়। এসব অভিযানের ফলে সিনওয়ারের কার্যক্রম সীমিত হয়ে পড়েছিল। ইসরায়েলি বাহিনী তাঁকে তাড়া করে চলছিল। শেষ পর্যন্ত তাঁকে নির্মূল করা হলো।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও