পূজার ছুটিতে ঘুরে আসুন

www.ajkerpatrika.com প্রকাশিত: ০৪ অক্টোবর ২০২৪, ২৩:১৩

প্রতিবছর উৎসব উদ্‌যাপনের রুটিন প্রায় একই থাকে। সেটি পূজার ক্ষেত্রেও। পরিবার বা বন্ধুদের নিয়ে মণ্ডপে ঘোরাঘুরি, দেবী দর্শন আর জম্পেশ খাওয়াদাওয়ায় কাটে শারদীয় দুর্গাপূজার দিনগুলো। পূজা মানেই তো ছুটি আর আনন্দ। তাই ভ্রমণপিয়াসিরা এই সময়ে পরিবার বা বন্ধুদের সঙ্গে বেরিয়ে পড়তে পারেন পছন্দের জায়গার উদ্দেশে। দেশের সব জেলায় কিছু না কিছু দর্শনীয় স্থান রয়েছে। ছুটির অবসরে সেগুলোতেও একবার যেতে পারেন। আবিষ্কার করতে পারেন নিজের পছন্দের জায়গা। আর জনপ্রিয় সব গন্তব্য তো থাকলই।


সিলেট


এক ছুটিতে সিলেটের সব জায়গা ঘোরা শেষ করা সম্ভব নয়। ফলে বেছে নিতে হবে এ জেলার দর্শনীয় জায়গাগুলো। পুরো জেলার অন্যতম আকর্ষণ চা-বাগান। এই জেলার উত্তরাঞ্চলে ২০ কিলোমিটারজুড়ে পুরোটাই চা-বাগান। সাদা পাথর ও স্বচ্ছ পানির জন্য বেশ জনপ্রিয় জাফলং। এর পাশেই আছে পাংথুমাই। একই রকমের দৃশ্য দেখতে পাবেন ভোলাগঞ্জের সাদা পাথরে। তালিকায় আরও আছে বিছনাকান্দি, বাংলাদেশের একমাত্র সোয়াম্প ফরেস্ট বা জলাবন রাতারগুল। সিলেট থেকে প্রায় ৪৪ কিলোমিটার দূরে লালাখাল।


শ্রীমঙ্গল


একটি কুঁড়ি, দুটি পাতার দেশ শ্রীমঙ্গল। এটি মৌলভীবাজার জেলার একটি উপজেলা। দেশের যেকোনো প্রান্ত থেকে মৌলভীবাজার ও শ্রীমঙ্গলে যাওয়া যায়। চা-বাগান, হ্রদ, ঝরনা বা জঙ্গল—সব পাবেন সেখানে। আর সবকিছু প্রায় কাছাকাছি। এসব বাদ দিলেও টিলাবেষ্টিত এলাকার কটেজগুলোয় কাটিয়ে দিতে পারেন পুরো ছুটি। সেখানে বসে রাতে ঝিঁঝি পোকার সঙ্গে ঝিরি বেয়ে নেমে যাওয়া পানির শব্দ আপনার মনে স্বর্গীয় আবেশ তৈরি করবে।


সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও