বর্তমান শিক্ষাব্যবস্থা ও শিক্ষকদের হারানো মর্যাদার খোঁজে

ডেইলি স্টার ওয়ালিউল্লাহ ভূঁইয়া প্রকাশিত: ২৯ সেপ্টেম্বর ২০২৪, ১৯:৫৭

যেদিন থেকে শিক্ষকরা রাষ্ট্রের কাছে নিজের মর্যাদা দাবি করেছে, সেদিন থেকে তারা সমাজের কাছে মর্যাদা হারাতে শুরু করেছে। ব্রিটিশ শাসনের আগে বাংলায় শিক্ষক বা গুরুরা ছিলেন সমাজের সর্বোচ্চ মর্যাদার আসনে। অথচ, স্বাধীনতা পরবর্তী বাংলাদেশে এখন সমাজে শিক্ষকের মর্যাদা তলানিতে।


কীভাবে আমরা এই জায়গায় এলাম? কীভাবে আমাদের শিক্ষাব্যবস্থা ধ্বংসের মুখে দাঁড়ালো? এর থেকে উত্তরণের উপায় কী?


এ নিয়েই কিছু কথা তুলে ধরতে চাই এই লেখায়।


কাজী কাদের নেওয়াজের 'শিক্ষকের মর্যাদা' কবিতা মনে থাকার কথা। বাদশা আলমগীর একদিন দেখেন, তার পুত্র শিক্ষকের পায়ে পানি ঢেলে দিচ্ছে আর শিক্ষক নিজের পা পরিষ্কার করছেন। শিক্ষক ভাবেন, এবার বুঝি তার প্রাণ যাবে রাজপুত্রকে দিয়ে পায়ে পানি ঢালানোর কারণে।


শিক্ষক কিছুক্ষণ ভেবে নিজের আত্মমর্যাদায় বলীয়ান হয়ে মনে মনে বললেন,



'শিক্ষক আমি শ্রেষ্ঠ সবার



দিল্লীর পতি সে তো কোন্ ছার,


ভয় করি না'ক, ধারি না'ক ধার, মনে আছে মোর বল,


বাদশাহ্ শুধালে শাস্ত্রের কথা শুনাব অনর্গল।


যায় যাবে প্রাণ তাহে,


প্রাণের চেয়েও মান বড়, আমি বোঝাব শাহানশাহে।'


পরে বাদশাহ স্বয়ং শিক্ষককে ডেকে বলছেন, আমি দেখলাম আমার পুত্র কেবল আপনার পায়ে পানি ঢালছে, আর আপনি নিজে হাতে পা পরিষ্কার করছেন। আমার পুত্র কেন আপনার পায়ের ধুলি পরিষ্কার করলো না?


এই কবিতার মাধ্যমে ফুটে উঠেছিল সমাজে একজন শিক্ষকের মর্যাদা ঠিক কতটা উপরে। পাশাপাশি শিক্ষাগুরুর আত্মমর্যাদা বোধ কতটা হওয়া দরকার সেটাও শিক্ষকদের বুঝিয়ে দেওয়া হয়েছিল।


এই কবিতা পাঠ্যবইয়ে অন্তর্ভুক্ত করার মাধ্যমে শিক্ষার্থী ও শিক্ষক উভয়পক্ষকেই তাদের দায়িত্ব-কর্তব্য সম্পর্কে অবহিত করা হয়েছিল।


কবিতাটি আর পাঠ্যবইয়ে নেই।


যেদিন থেকে শিক্ষকতাকে আমরা আর দশটা পেশার মতো দেখতে শুরু করেছি রাষ্ট্র হিসেবে, সমাজ হিসেবে—সেদিন থেকে দেশের শিক্ষাব্যবস্থার মান নিম্নমুখী হতে শুরু করেছে। এই পতন আরও দ্রুত নিম্নমুখী হয়েছে যখন সরকারের পক্ষ থেকে বিভিন্ন সময়ে নানা আত্মঘাতী সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এর মধ্যে অন্যতম হলো শিক্ষক নিয়োগ পদ্ধতি।



নব্বইয়ের দশক থেকে শুরু করে গত ৩০ বছরে প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকতা পেশাটাকে আমরা এমন জায়গায় নিয়ে গিয়েছি যে মেধাবীরা আর প্রাথমিকের শিক্ষক হতে চায় না। আর ভালো শিক্ষক না পাওয়ায় প্রাথমিক ও মাধ্যমিক পর্যায়ে শিক্ষার মান উন্নয়নের সুযোগ আমাদের নষ্ট হয়ে গেছে।


অন্যদিকে নতুন শিক্ষাপদ্ধতি বা কারিকুলাম প্রণয়ন করার পর তা বাস্তবায়নের ক্ষেত্রে সবচেয়ে বড় বাধা হয়ে দাঁড়াচ্ছে।


শিক্ষকরা যেদিন থেকে নিজেদেরকে সাধারণ চাকরিজীবী বা সরকারি কর্মচারী হিসেবে মনে করতে শুরু করেছেন, সেদিন থেকে রাষ্ট্রও তাদেরকে সেভাবেই ব্যবহার করতে শুরু করেছে।


স্বল্প বেতনে নিয়োগ পাওয়া শিক্ষকরা শিক্ষার্থীদের কিসে ভালো হবে তা না ভেবে, বরং নিজেদের ব্যক্তিগত সুবিধাদি পাওয়ার দিকে মনযোগ দিয়েছেন বেশি।


স্কুলে শেখানোর চেয়ে প্রাইভেট পড়িয়ে শেখানোতে বেশি উৎসাহী হওয়ার জন্য এবং ক্ষেত্র বিশেষে শিক্ষার্থী ও অভিভাবকদের প্রাইভেট পড়াতে বাধ্য করায় সমাজে এখন শিক্ষকদের মর্যাদা তলানিতে। আর এভাবেই গত কয়েক দশকে বাংলাদেশে শিক্ষকদের সামাজিক মর্যাদা কমে এসেছে।


ঘুষখোর সরকারি কর্মচারী, দুর্নীতিগ্রস্ত পুলিশ আর নীতিহীন শিক্ষকদের দুর্ভাগ্যজনকভাবে সমাজ এখন একই কাতারে বিচার করা শুরু করেছে।


শিক্ষকদের সামাজিক মর্যাদা লোপের সঙ্গে দেশের শিক্ষাব্যবস্থার হাল সরাসরি যুক্ত। একটা দেশের শিক্ষার মান উন্নয়নের ভিত্তির সবচেয়ে গুরুত্বপূর্ণ ধাপ হচ্ছে প্রাথমিক পর্যায়। প্রাথমিক পর্যায়কে ঠিক না করে পরবর্তী ধাপগুলোতে যতই পরিবর্তন আনা হোক, সেখান থেকে ভালো ফল আসবে না। যে শিক্ষার্থীর প্রাথমিক ভিত্তিই ঠিক হবে না, তাকে নিয়ে বেশি দূর আগানো যাবে না।


শিক্ষার আধুনিকায়ন ও মান উন্নয়নের কথা বলে দেশের শিক্ষাব্যবস্থা নিয়ে গত দুই দশক ধরে নানারকম পরীক্ষা-নিরীক্ষা হচ্ছে। কিন্তু একটা জিনিস আমরা ভুলে যাচ্ছি, একটা দেশের শিক্ষাব্যবস্থা ততটাই উন্নত, যতটা উন্নত সেই দেশের শিক্ষকদের মান। তাই শিক্ষকদের বাদ দিয়ে শিক্ষাব্যবস্থার উন্নতির চিন্তা করা নিতান্তই হাস্যকর।


ইংরেজি মাধ্যম থেকে কওমি মাদ্রাসা, বাংলা মাধ্যম থেকে কিন্ডারগার্টেন—যেকোনো পদ্ধতির শিক্ষাপ্রতিষ্ঠানের মেরুদণ্ড শিক্ষক। একজন মেধাবী, উদ্যমী ও দক্ষ শিক্ষক গাছতলায় বসেও শিক্ষার্থীদের শিখতে উদ্বুদ্ধ করতে পারেন।


অন্যদিকে, এসি ক্লাসরুমে ইন্টারনেট সংযোগওয়ালা মাল্টিমিডিয়া ব্যবস্থা থাকার পরও শিক্ষার্থীরা শেখার উৎসাহ পাবে না, যদি শিক্ষক সঠিক মানসিকতা ও দক্ষতাসম্পন্ন না হন।


আফসোসের কথা হচ্ছে সরকারের উচ্চমহল থেকে শিক্ষাপ্রতিষ্ঠানের ভবন, মাল্টিমিডিয়া, কম্পিউটার ল্যাব করার জন্য যতটা উৎসাহী, তার ছিটেফোঁটাও দেখা যায় না শিক্ষকদের মূল সমস্যা সমাধানের ক্ষেত্রে। যেহেতু সেই সমস্যা সমাধান করায় কোনো তৎপরতা নেই, তাই আমাদের দেশের শিক্ষাব্যবস্থারও কোনো উন্নতি নেই।


শিক্ষকসহ শিক্ষা সংশ্লিষ্ট প্রায় সবাই মনে করেন, শিক্ষকদের মূল সমস্যা তাদের বেতন কাঠামোতে। তাদের বেতন স্কেল কম থাকায় শিক্ষকদের মধ্যে কাজ করায় উৎসাহ কম এবং মেধাবীরাও আসছেন না শিক্ষকতায়।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও