বিএনপির উদ্যোগে ‘ক্রসফায়ারের’ মামলায় ফাঁসছেন ম্যাজিস্ট্রেটও

www.ajkerpatrika.com প্রকাশিত: ২৯ সেপ্টেম্বর ২০২৪, ০৮:৪২

ক্ষমতাচ্যুত আওয়ামী লীগ সরকারের আমলে গত ১৫ বছরে পুলিশ-র‍্যাবসহ আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সঙ্গে কথিত বন্দুকযুদ্ধে নিহতের ঘটনায় নতুন করে মামলা করা হচ্ছে। এসব ‘ক্রসফায়ার’ বা ‘বন্দুকযুদ্ধে’র ঘটনা তদন্ত করে গুলিবর্ষণকে যথার্থ বলে প্রতিবেদন দেওয়া ম্যাজিস্ট্রেটদের বিরুদ্ধেও অভিযোগ আনা হচ্ছে। বিগত আমলে কথিত বন্দুকযুদ্ধে নিহত ব্যক্তিদের একটা অংশ বিএনপি এবং এর অঙ্গ ও সহযোগী সংগঠনের নেতা-কর্মী।


কথিত এসব বন্দুকযুদ্ধকে সব সময়ই বিচারবহির্ভূত হত্যাকাণ্ড বলে অভিযোগ করেছে বিএনপি। এসব ঘটনায় নিহত ব্যক্তিদের পরিবারকে মামলা দায়েরে সহযোগিতা করছে বিএনপির একটি তদন্ত সেল। এই সেলের প্রধান করা হয়েছে পুলিশের সাবেক এক কর্মকর্তাকে। 


জানতে চাইলে বিএনপির ওই সেলের প্রধান পুলিশের সাবেক কর্মকর্তা মো. সালাহ উদ্দিন খান আজকের পত্রিকাকে বলেন, ‘আমরা ক্রসফায়ারের শিকার ব্যক্তিদের পরিবারের কাছ থেকে অভিযোগ শুনে, মামলা করার ব্যাপারে তাঁদের সহযোগিতা করছি। আমরা চাই, এসব মামলায় যেন ঘটনা তদন্তকারী ম্যাজিস্ট্রেটদেরও আসামি করা হয়। কারণ, কথিত বন্দুকযুদ্ধের দায় তদন্তকারী হিসেবে ম্যাজিস্ট্রেটরাও এড়াতে পারেন না।’ সালাহ উদ্দিন খান একসময় ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) ছিলেন।


সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও