অগমেন্টেড রিয়েলিটির নতুন চশমা

যুগান্তর প্রকাশিত: ২৮ সেপ্টেম্বর ২০২৪, ২০:২০

ফেসবুকের মূল প্রতিষ্ঠান মেটা যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ায় মেনলো পার্কের সদর দপ্তরে আয়োজন করে বহুল প্রতীক্ষিত কানেক্ট সম্মেলন। দুই দিনের সম্মেলনটিতে আগ্রহের কেন্দ্রবিন্দু ছিল মেটা নতুন উদ্ভাবনী প্রযুক্তির তৈরি পণ্য। সবচেয়ে বড় চমক হিসাবে সামনে আসে নিজেদের তৈরি প্রথম অগমেন্টেড রিয়েলিটি (এআর) প্রযুক্তির ‘ওরিয়ন’ স্মার্ট চশমা।


মার্ক জাকারবার্গ ‘ওরিয়ন’ স্মার্ট চশমাটি প্রদর্শন করে দর্শকদের চমকে দেন। এ চশমায় বার্তা পড়া, এআর প্রযুক্তির সুবিধা ব্যবহারের পাশাপাশি এটি হাতের ইশারা, মুখের কথা এবং নিউরাল ইন্টারফেস দিয়ে নিয়ন্ত্রণ করা যাবে। যদিও এটি এখনই বাজারে আসছে না, বাজারজাত করার আগে আরও আধুনিকায়ন করা হবে। মেটা সিইও বলেন, ‘হেডসেট, চশমা ও এআই সিস্টেমের মাধ্যমে সবার কাছে ভবিষ্যৎ পৌঁছে দিতে কাজ করছে মেটা।


সবচেয়ে উন্নত এআর চশমা : এটিকে এখন পর্যন্ত তৈরি করা সবচেয়ে উন্নত অগমেন্টেড রিয়েলিটি (এআর) চশমা বলে দাবি করছে মেটা। গত পাঁচ বছর ধরে চশমাটি তৈরি করেছে এ কোম্পানি। এগুলো হালকা এবং ঘরে ও বাইরে ব্যবহারের জন্য উপযোগী। ভার্চুয়াল রিয়েলিটির হেডসেটের বিপরীতে এআর গ্লাসগুলো বাস্তব দুনিয়ার সঙ্গে ডিজিটাল দুনিয়ার মেলবন্ধন আরও সমৃদ্ধ করে। স্মার্টফোন বা হেডসেটের ডিসপ্লের সীমাবদ্ধতা ছাড়াই ডিজিটাল অভিজ্ঞতা দেবে এ চশমা।


সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও