বিশ্বের কোথায় আছে ট্রেন, টায়ারের কবরস্থান জানেন?

জাগো নিউজ ২৪ প্রকাশিত: ২৮ সেপ্টেম্বর ২০২৪, ২০:১১

রাস্তায় সারাক্ষণ হাজার হাজার, লাখ লাখ গাড়ি চলছে। ট্রেন, প্লেন, জাহাজ সারাক্ষণ কোনো না কোনো গন্তব্যের উদ্দেশ্যে ছুটে চলছে বিশ্বের এক জায়গা থেকে অন্য জায়গায়। তবে জানেন কি, সব কিছুরই একটা শেষ আছে। মানুষের যেমন আয়ু ফুরিয়ে যায়, শেষ গন্তব্য হয় কবরস্থান। তেমনই এসব যানবাহনেরও আয়ু ফুরিয়ে যায় একসময়।


কখনো ভেবে দেখেছেন কি, এসব নষ্ট হওয়া যানবাহনগুলোর শেষ পরিণতি কি হয়? কোথায় যায় এরা? পরিত্যক্ত এসব যানবাহন, যন্ত্রপাতি পরিত্যক্ত হয়ে পড়ে থাকে বছরের পর বছর। অবহেলায় এসব যানবাহন হারায় রূপ, সৌন্দর্য। তবে যেখানে তাদের স্থান হয় যেই স্থানের রূপ যেন বদলাতে থাকে। ভুতুড়ে কোনো স্থান বা কবরস্থানে রূপ নেয় জায়গাগুলো।


তেমনই কিছু স্থান সম্পর্কে জানাবো আজ। চলুন জেনে নেওয়া যাক-


গাড়ির কবরস্থান
ব্লুমবার্গের রিপোর্ট অনুযায়ী, চীনের হাংঝো শহরের বাইরে একটি বিশাল কবরস্থান রয়েছে, যেখানে শত শত বৈদ্যুতিক গাড়ি রেখে দেওয়া হয়েছে। গাড়িগুলোর মধ্যে গাছপালা পর্যন্ত গজিয়েছে। একেবারে ভুতুড়ে এক পরিবেশ। তবে মনে প্রশ্ন আসতেই পারে, এত গাড়ি এখানে কেন ফেলে রাখা হয়েছে? আসলে ২০১৮ তে সালটি চীনে অটো কোম্পানিগুলো একের পর এক বৈদ্যুতিক যানবাহন লঞ্চ শুরু করে। যেগুলোর বৈশিষ্ট্য ছিল দারুণ। সাধারণ মানুষ তাই তাদের পুরোনো গাড়িগুলো ফেলে দিতে থাকে। সেই গাড়িগুলো জমেই এই কবরস্থানের সৃষ্টি হয়েছে।


সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও