বাংলাদেশের অভ্যুত্থান প্রেরণা যোগাবে বিশ্বকে: ইউনূস

বিডি নিউজ ২৪ প্রকাশিত: ২৭ সেপ্টেম্বর ২০২৪, ২৩:০০

কৃষিনির্ভর বাংলাদেশে প্রতি বছর নতুন প্রাণের সঞ্চার করে যায় বর্ষ ঋতু; এবারের বর্ষায় ছাত্র-জনতার অভ্যুত্থান যে নতুন সম্ভাবনার দুয়ার খুলে দিয়েছে, তা বিশ্বের নিপীড়িত মানুষকে অধিকারের লড়াইয়ে উঠে দাঁড়ানোর সাহস যোগাবে বলে আশা করছেন বাংলাদেশের অন্তর্বর্তীকালীন সরকারের প্রধান উপদেষ্টা মুহাম্মদ ইউনূস।


বাংলাদেশের সতের কোটি মানুষের নেতা হিসেবে জাতিসংঘে দাঁড়িয়ে তিনি বলেছেন, “বাংলাদেশের অভ্যুত্থান আগামী দিনগুলোতে বিশ্বের বিভিন্ন প্রান্তে মানুষকে মুক্তি ও ন্যায়বিচারের পক্ষে দাঁড়াতে প্রেরণা যুগিয়ে যাবে।”


সরকারি চাকরিতে কোটা সংস্কারের দাবিতে গত জুলাইয়ে শুরু হওয়া আন্দোলন একপর্যায়ে ব্যাপক সরকারবিরোধী অভ্যুত্থানের রূপ নেয়। ৫ অগাস্ট প্রধানমন্ত্রীর পদ ছেড়ে ভারতে পালিয়ে যান শেখ হাসিনা, যার মধ্য দিয়ে আওয়ামী লীগের ১৫ বছরের দীর্ঘ শাসনের অবসান ঘটে।



স্বাধীন বাংলাদেশের সবচেয়ে রক্তক্ষয়ী এ আন্দোলনে আটশর বেশি মানুষের মৃত্যুর বিনিময়ে লেখা হয় নতুন ইতিহাস। নোবেলজয়ী অধ্যাপক মুহাম্মদ ইউনূসের নেতৃত্বে একটি অন্তর্বর্তীকালীন সরকার দায়িত্ব নেয়, যারা আন্দোলনকারী ছাত্রদের প্রত্যাশা অনুযায়ী বিভিন্ন সংস্কার কর্মসূচি হাতে নিচ্ছে।


শুক্রবার জাতিসংঘের সাধারণ পরিষদের অধিবেশনে প্রথমবারের মত বাংলাদেশের সরকারপ্রধান হিসেবে বক্তৃতা দিতে দাঁড়িয়ে অধ্যাপক ইউনূস বিশ্বনেতাদের উদ্দেশে বলেন, “আমাদের মুক্তি ও গণতান্ত্রিক আকাঙ্ক্ষাকে বাস্তবে রূপ দিতে আমি তাই বিশ্ব সম্প্রদায়কে আমাদের নতুন বাংলাদেশের সাথে নতুনভাবে সম্পৃক্ত হওয়ার উদাত্ত আহ্বান জানাই।”

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও