ঢাকা এলিভেটেড এক্সপ্রেসওয়ের কাজ পুরোপুরি বন্ধ, কবে শুরু জানে না কর্তৃপক্ষ

প্রথম আলো প্রকাশিত: ২২ সেপ্টেম্বর ২০২৪, ১৩:০৫

চলতি বছরের ফেব্রুয়ারি মাস থেকে ঢাকা এলিভেটেড এক্সপ্রেসওয়ের নির্মাণকাজ বেশিরভাগ জায়গায় বন্ধ ছিল। কিছু কর্মী নিয়ে শুধু হাতিরঝিল এলাকায় কাজ চলছিল। তবে অর্থসংকটে দুই মাস ধরে সেখানকার কাজও বন্ধ হয়ে গেছে। অর্থাৎ প্রকল্পের কাজ এখন পুরোপুরি বন্ধ দ্রুতগতির এ উড়ালসড়কের।  


এ দিকে কবে নাগাদ কাজ আবার শুরু হবে, তা বলতে পারছে না বাংলাদেশ সেতু কর্তৃপক্ষ (বিবিএ)। কারণ হিসেবে বলা হচ্ছে, কাজ চালানোর জন্য প্রয়োজনীয় অর্থ জোগাড় করতে পারেনি এক্সপ্রেসওয়ে নির্মাণ ও পরিচালনা প্রতিষ্ঠান ‘ফার্স্ট ঢাকা এলিভেটেড এক্সপ্রেসওয়ে (এফডিইই) কোম্পানি লিমিটেড’। উপরন্তু শেয়ার হস্তান্তর নিয়ে দ্বন্দ্ব সৃষ্টি করে নিজেদের মধ্যে সমস্যা জিইয়ে রেখেছে এফডিইইর অধীন অংশীদার ও ঠিকাদার প্রতিষ্ঠানগুলো।



ছাত্র–জনতার অভ্যুত্থানের মুখে ৫ আগস্ট প্রধানমন্ত্রীর পদ থেকে পদত্যাগ করে শেখ হাসিনা ভারতে চলে যাওয়ার পর গঠিত হয়েছে অন্তর্বর্তী সরকার। পরিবর্তিত এ পরিস্থিতিতে রাজধানীর যানজট নিরসনে ভূমিকা রাখতে ব্যয়বহুল প্রকল্পটিকে দ্রুত শেষ করার ওপর জোর দিচ্ছেন প্রকল্প সংশ্লিষ্ট ব্যক্তিরা।


গত ২ এপ্রিল কাওলা, মগবাজার, কমলাপুরের টিটিপাড়া, কমলাপুর রেলস্টেশনের কাছে ওয়ার্ক স্টেশন বা স্টক ইয়ার্ড ঘুরে দেখেন প্রথম আলোর এই প্রতিবেদক। সে সময় সংশ্লিষ্ট ব্যক্তিদের সঙ্গে কথা বলে জানা যায়, কাওলা স্টক ইয়ার্ড ফেব্রুয়ারি এবং বাকি স্থানগুলোতে মার্চ মাস থেকে কাজ বন্ধ রয়েছে।


এর পর গত ২ জুলাই সরেজমিনে মগবাজার-মালিবাগ ও হাতিরঝিল ওয়ার্ক স্টেশন ঘুরে শুধু হাতিরঝিলে সীমিত জনবল নিয়ে কাজ করতে দেখা যায়। সবশেষ ১৮ সেপ্টেম্বর হাতিরঝিলে গিয়ে দেখা যায় সেখানেও কাজ বন্ধ রয়েছে।


সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও