রোদ যেভাবে ত্বকের উপকার করে

প্রথম আলো প্রকাশিত: ২০ সেপ্টেম্বর ২০২৪, ১৭:৫০

রোদে থাকলে ত্বক নিষ্প্রাণ হয়ে পড়ে। বিশেষত দুপুরের কড়া রোদ যে ত্বকের জন্য ভালো নয়, এ কথা অনেকেই বলে থাকেন। তাই তো সানস্ক্রিনসামগ্রীর কথা বলা হয় বারবার। কথাটা পুরোপুরি ভুল নয়, আবার পুরোপুরি ঠিকও নয়! কি দ্বন্দ্বে পড়ে গেলেন তো? ব্যাপারখানা আরেকটু খোলাসা করে বলা যাক।


চর্মরোগবিশেষজ্ঞ ডা. ইসরাত খান বলছিলেন, ‘ত্বকের সুস্থতার জন্য ভিটামিন ডি আবশ্যক। খাবারদাবার থেকে এই প্রয়োজনীয় পুষ্টি উপাদানটি পাওয়ার সুযোগ বেশ কম। রোদ থেকে পাওয়া যায় ভিটামিন ডি। তাই রোদ আমাদের বন্ধু। ত্বকের সুরক্ষার জন্য সব সময় রোদ এড়িয়ে চললেই হবে না, ত্বকে রোদও লাগাতে হবে ঠিকঠাক।



ভিটামিন ডি ত্বকের জন্য কেন প্রয়োজন জানালেন এই চিকিৎসক:



  • ত্বকের প্রদাহ কমাতে সাহায্য করে। পরিবেশের নানা ধরনের দূষণকারী পদার্থের কারণে আমাদের ত্বকে প্রদাহ হতে পারে। প্রদাহের ফলে ত্বকে লালচে ভাব দেখা যায়, ত্বক ফুলেও যেতে পারে। ভিটামিন ডি প্রদাহ নিয়ন্ত্রণে রাখতে সহায়তা করে। ফলে ত্বক থাকে সুস্থ।

  • রোগ প্রতিরোধক্ষমতার ওপরেও ভিটামিন ডির প্রভাব রয়েছে। শরীরে পর্যাপ্ত ভিটামিন ডি থাকলে আপনার ত্বকে নানা ধরনের জীবাণু সংক্রমণের ঝুঁকি কমে যাবে।

  • ভিটামিন ডি অ্যান্টি–অক্সিডেন্ট হিসেবেও কাজ করে। অর্থাৎ শরীরে সঠিক মাত্রায় ভিটামিন ডি থাকলে ত্বকে বয়সের ছাপও কম পড়বে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও