আর্থিক প্রতিষ্ঠান বিভাগ নিয়ে কি নতুন কোনো সিদ্ধান্ত আসছে

প্রথম আলো প্রকাশিত: ০৮ সেপ্টেম্বর ২০২৪, ১৪:২৪

অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগ কি শেষ পর্যন্ত বিলুপ্তই হতে চলেছে—আর্থিক খাতে এমন প্রশ্ন এখন ঘুরেফিরেই আসছে। বিভাগটির শেষ সচিব ছিলেন মো. আবদুর রহমান খান, যিনি বর্তমানে অভ্যন্তরীণ সম্পদ বিভাগের সচিব ও জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান। এর পর থেকে এ বিভাগে কোনো সচিব নেই।


আবদুর রহমান খান আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সচিব ছিলেন তিন মাস (১৯ মে থেকে ১৯ আগস্ট)। তিনি এ বিভাগের নিয়মিত সচিব ছিলেন গত ১৪ আগস্ট পর্যন্ত। গত ১৬ মে আগের সচিব শেখ মোহাম্মদ সলীম উল্লাহ অবসরোত্তর ছুটিতে (পিআরএল) গেলে ওই দিনই আবদুর রহমান খানকে বিভাগটির সচিব পদে নিয়োগ দেওয়ার প্রজ্ঞাপন জারি হয়। প্রজ্ঞাপনে কার্যকরের দিন ছিল ১৯ মে এবং ওই দিনই তিনি বিভাগটিতে যোগ দেন।



গত ৫ আগস্ট আওয়ামী লীগ সরকারের পতনের ১০ দিনের মাথায় আবদুর রহমান খানকে এনবিআরের চেয়ারম্যান পদে নিয়োগ দেওয়া হয়। এরপর ১৫ আগস্ট ভিন্ন এক প্রজ্ঞাপনে তাঁকে আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সচিব হিসেবেও অতিরিক্ত দায়িত্ব দেয় সরকার। পাঁচ দিনের মাথায় গত ২০ আগস্ট অর্থ বিভাগের অতিরিক্ত সচিব মফিদুর রহমানকে আর্থিক প্রতিষ্ঠান বিভাগের অতিরিক্ত দায়িত্ব দেওয়া হয়। পরদিন ২১ আগস্ট এ প্রজ্ঞাপনও বাতিল করা হয়। ওই দিন নতুন প্রজ্ঞাপন জারি করে এ বিভাগের সচিবের দায়িত্ব পালন করার সুযোগ দেওয়া হয় বিভাগটিরই অতিরিক্ত সচিব অমল কৃষ্ণ মণ্ডলকে। সেই থেকে দুই সপ্তাহের বেশি সময় ধরে তিনি দায়িত্ব পালন করে আসছেন।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও