পালাবদলের এক মাস: এখনও থিতু হওয়ার অপেক্ষায় শিক্ষাঙ্গন

বিডি নিউজ ২৪ প্রকাশিত: ০৮ সেপ্টেম্বর ২০২৪, ০৯:২০

কোটা সংস্কার আন্দোলন থেকে সরকার পতনের গণআন্দোলনের মাসে দেশের শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে যে স্থবিরতা নেমেছিল, অন্তর্বর্তী সরকার গঠনের পর এক মাসেও সেই স্থবিরতা পুরোপুরি কাটিয়ে ওঠা যায়নি।


আওয়ামী লীগ সরকারের সময় নিয়োগ পাওয়া বিভিন্ন দপ্তর প্রধানদের মত বিশ্ববিদ্যালয়ের উপাচার্যসহ গুরুত্বপূর্ণ পদগুলো থেকে সরে দাঁড়িয়েছেন অনেকেই। সেইসঙ্গে শিক্ষার্থীদের দাবির মুখে অনেকে পদত্যাগ করতে বাধ্য হয়েছেন। নতুন করে এসব জায়গায় নিয়োগ শুরু হলেও মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পর্যায়ের এখনও অনেক পদ শূন্য।


১৮ অগাস্ট শিক্ষা প্রতিষ্ঠান খুললেও শ্রেণিকক্ষে শিক্ষার্থীদের উপস্থিতিও ছিল তুলনামূলকভাবে কম। শিক্ষাপ্রতিষ্ঠানে স্থিমিত হয়ে পড়া চাঞ্চল্য আর পঠন-পাঠনের স্বাভাবিক চিত্র ফিরিয়ে আনার চেষ্টা করছে সরকার।



শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সিনিয়র সচিব শেখ আব্দুর রশীদ বলছেন, শিক্ষা প্রতিষ্ঠানর ‘নৈরাজ্য কমে এসেছে’। পরিস্থিতি স্বাভাবিক করতে প্রয়োজনীয় পদক্ষেপ নিচ্ছেন তারা।


সংস্কারের প্রত্যয় নিয়ে আসা অন্তর্বর্তী সরকার পরিবর্তন আনবে শিক্ষা ব্যবস্থাতেও। আওয়ামী লীগ সরকারের সময়ের যে জাতীয় শিক্ষাক্রম চালু হয়েছিল, তা বাতিল করে ফিরিয়ে আনা হবে পুরনো শিক্ষাক্রম। মাধ্যমিক পর্যায়ের শিক্ষার্থীদের পঠন-পাঠন আর মূল্যায়ন পদ্ধতিও পাল্টে যাচ্ছে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও