আলাপ আছে সংলাপ নেই
সাম্প্রতিককালে ঘটে যাওয়া আন্দোলনের গতিপ্রবাহ নৃশংসতা, হত্যা ও ধ্বংসযজ্ঞ এখন প্রতিটি পরিবারেরই আলাপের বিষয়। চায়ের দোকানে, বাসে যেকোনো সভা-সমাবেশে একই আলাপ। বিশ্ববিদ্যালয়ের শিক্ষকেরাও মৌন মিছিল করে গিয়ে একই কথা বলছেন। আবার এর মধ্যে ১২ দিনে ১০ হাজার মানুষকে বন্দী করা হয়েছে এবং বন্দীর কার্যক্রম চলছে। এটাও জানা গেল, আদালতে একজনেরও জামিন হয়নি। একদিকে মানুষ আলাপ-আলোচনা করছে, অন্যদিকে পুলিশ এবং আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী তাদের কাজ করেই যাচ্ছে। আদালত চত্বরে অনেক অসহায় নারী, প্রবীণ, বৃদ্ধ-বৃদ্ধা তাঁদের স্বামী-সন্তানদের খুঁজে বেড়াচ্ছেন। হাজার হাজার লোককে কারাগারে রাখা এবং তাদের মামলার কাগজপত্রাদি তৈরি করাও পুলিশের জন্য একটা বিরাট বিষয়। আদালতকেও দেখতে হবে সত্যিই এরা সন্ত্রাসী কি না, তার জন্য প্রচুর প্রমাণ প্রয়োজন।
আজ আলাপের বিষয় হয়ে দাঁড়িয়েছে মিডিয়ায় মুহুর্মুহু প্রচারিত ডিবির কার্যালয়—সমন্বয়কদের আত্মীয়স্বজনদের সঙ্গে ডিবিপ্রধান হারুন অর রশীদের মধ্যাহ্নভোজ। যাকে হাইকোর্ট জাতির প্রতি মশকরা হিসেবে চিহ্নিত করেছেন। সরকারপক্ষ এ রকম একটি বিষয়কে পুলিশের হাতে ছেড়ে দিল বা কেন? দলের মধ্যে এত মন্ত্রী, এত রাজনীতিবিদ থাকার পরেও এর রাজনৈতিক সমাধান না করে ছেড়ে দিলেন পুলিশের হাতে! পুলিশ কোনো রাজনৈতিক সংলাপ তৈরি করে না, সেটা তাদের কাজও নয়। তাদের কাজ হচ্ছে আইনশৃঙ্খলা রক্ষার স্বার্থে জনগণের জানমাল রক্ষা করা এবং প্রয়োজনে কোনো সন্ত্রাসের কারণ নির্ণয় করতে গোয়েন্দা পুলিশকে ব্যবহার করা।
সত্যিকার অর্থে গোয়েন্দা পুলিশ একটি গোপন বাহিনী। বর্তমানে এটি এতই উন্মুক্ত যে সব সমস্যার সমাধান ওখানেই যেন হচ্ছে। মানুষ আলাপ-আলোচনা করছে, প্রতিটি আলোচনার মধ্যেই মৌলিক উপাদান আছে। সবার কাছেই এমন সব তথ্য এবং ছবি আছে, যা আমাদের অজানা। জনগণের এই তথ্য ও ছবি পুলিশের আমলে নেওয়ার কথা নয়। কারণ তাদেরই নিজস্ব ব্যবস্থা রয়েছে।
আমাদের তৃতীয় বিশ্বের মানুষ সব সময়ই সরকারবিরোধী। সরকারের ন্যায্য-অন্যায্য সব কথাবার্তাই তারা আলাপের অংশ হিসেবে ধরে নেয়। সরকারের ভালো কাজও তারা সমালোচনার দৃষ্টিতে দেখে। এটা সেই ব্রিটিশ, পাকিস্তান আমল থেকেই আমাদের সংস্কৃতিতে পরিণত হয়েছে। সরকারের প্রেসনোটে নিহতের সংখ্যা, তা শুধু আন্দোলনে নয়—লঞ্চ দুর্ঘটনা, ট্রেন দুর্ঘটনা—কেউ বিশ্বাস করে না। এই বিশ্বাসযোগ্যতা তৈরির বিষয়টির জন্য কোনো প্রক্রিয়া কোনোকালেই তৈরি হয়নি। ফলে সরকার একধরনের আলাপ করে, জনগণ অন্য ধরনের আলাপ করে। এই দুইয়ের মাঝে সংলাপ কখনোই তৈরি হয়নি।
রিকশাওয়ালা, সিএনজির ড্রাইভার, ট্যাক্সির ড্রাইভার, চা-ওয়ালা প্রত্যেকেরই আলাপ আছে এবং সেই আলাপটি স্বভাবতই সরকারবিরোধী। ক্ষমতাসীন দলের বঞ্চিতরা এই আলাপগুলো আরও প্রমাণ ও তথ্য নিয়ে ছোট ছোট আড্ডায় ক্ষোভের সঙ্গে প্রকাশ করে থাকে। আমি নাটক করি বলে সংলাপ শব্দটি ব্যবহার করছি। কারণ, সাধারণত নায়ক এবং প্রতি নায়কের মধ্যে সংলাপ না হলে নাটক দাঁড়ায় না। জীবনের সঙ্গে নাটকের এখানেই সম্পর্ক। জীবনকেও সংলাপমুখর হতে হয়। সেটা হোক পরিবারে, বিদ্যালয়ে বা সামাজিক কোনো আসরে। ছাত্রদের কাছে বিতর্ক প্রতিযোগিতা এখনো খুব জনপ্রিয়। অকাট্ট যুক্তি দিয়ে তারা এই বিতর্কগুলো করে থাকে। শিক্ষার উদ্দেশ্যও তা-ই। আজ থেকে দেড় হাজার বছর আগে নালন্দা বিশ্ববিদ্যালয়ে এই তর্ক-বিতর্কই মানুষকে মহত্ত্বের সম্ভাবনার দিকে নিয়ে যেত। যুক্তি, তর্ক এবং সক্ষমতা—এ বিষয়গুলো তখন থেকেই মুখ্য ছিল।
আমাদের শিক্ষাব্যবস্থায় সংলাপ একেবারেই উবে গেছে। প্রাথমিক থেকে শুরু করে বিশ্ববিদ্যালয় পর্যন্ত শিক্ষক ও ছাত্রদের সম্পর্কের প্রবল অবনতি ঘটেছে এবং সেই অবনতির একটা বড় রূপ আমরা দেখতে পাই রাজনীতিবিদদের মধ্যে। রাজনীতিবিদদের এই দখল শব্দটি ছাত্রদের মধ্যেও সংক্রমিত হয়েছে। শাসক দলের ছাত্র-যুব সংগঠনগুলো বহু বছর ধরে তার চর্চা করে আসছে। এগুলো উপেক্ষা করা রাজনীতিবিদদের যে একেবারে উচিত হয়নি তা এবার প্রমাণিত হলো। দখলের মধ্যে কোনো সংলাপ থাকে না, থাকে শুধু নির্দেশ।
গণতন্ত্র একটি বহুত্ববাদী চিন্তার ফসল। একটি দেশে সব বর্গের জাতিগুলোর আশা-আকাঙ্ক্ষার একটা প্রতিফলন ঘটে রাজনীতিতে। সেই রাজনীতি যদি সংলাপকে পরিহার করে তাহলে যে সংঘাত অনিবার্য, সে অবস্থাই আমরা দেখতে পাচ্ছি। আমার দশম শ্রেণির কোনো এক বন্ধু ফোনে চিৎকার করে বলছিল, ‘আমার বন্ধু মারা গেছে, তুমি কী করবে?’ আমি অসহায়, আমার কিছুই করার নেই দুঃখ প্রকাশ করা ছাড়া। ঘটনার সেই শুরু, জনতার পুঞ্জীভূত আক্রোশ এবং আমার বন্ধুটি আর বসে থাকেনি, সে আক্রোশে গিয়ে যোগ দিয়েছে। তাতেও কোনো সংলাপ হলো না। মাঝখান থেকে বিক্ষুব্ধ জনতার সঙ্গে ধ্বংসলীলা শুরু হলো।