‘সব দাবিই মেনে নিয়েছি, আজকে কত মানুষ জীবন হারাল, কত মানুষ পঙ্গু হয়ে যাচ্ছে’

ডেইলি স্টার জাতীয় অর্থোপেডিক হাসপাতাল ও পূর্নবাসন প্রতিষ্ঠান (পঙ্গু হাসপাতাল) প্রকাশিত: ২৭ জুলাই ২০২৪, ১৪:২৬

কোটা আন্দোলন চলাকালে সহিংসতার ঘটনা প্রসঙ্গে আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, এটা মনে হলো আর কিছুই না, আমাদের অর্থনীতিকে সম্পূর্ণ পঙ্গু করে দিয়ে বাংলাদেশকে আবার ভিক্ষুকের জাতি করে দেওয়া। এটাই বোধ হয় এদের পেছনে ষড়যন্ত্র।


আজ শনিবার সকালে জাতীয় অর্থোপেডিক হাসপাতাল ও পুনর্বাসন প্রতিষ্ঠানে (পঙ্গু হাসপাতাল) চিকিৎসাধীন আহত ব্যক্তিদের দেখতে গিয়ে তিনি এ কথা বলেন।


সেখানে চিকিৎসাধীন গুরুতর আহত কয়েকজনের সঙ্গে তিনি কথা বলেন এবং তাদের চিকিৎসার খোঁজ-খবর নেন।


প্রধানমন্ত্রী বলেন, 'কোটা আন্দোলনকারীদের কমপ্লিট শাটডাউন, আর তার ফলাফল আজকে এই অবস্থা। সমস্ত দাবি মেনে নেওয়ার পরেও তাদের আর সেই শাটডাউন শেষ হয় না, কী কারণে আমি বুঝি না। আমরা তো সবগুলো দাবিই মেনে নিয়েছি। একটা মানলে আরেকটা, আরেকটা মানলে আরও একটা! আর এর ফল আজকে জ্বালিয়ে-পুড়িয়ে সব একদিকে ছারখার, আর আজকে কত মানুষ জীবন হারাল! কতগুলো মানুষ পঙ্গু হয়ে যাচ্ছে!


তিনি বলেন, '২০০১ সালে এ রকম তাণ্ডব বিএনপি-জামায়াত জোট চালিয়েছিল। আওয়ামী লীগের প্রায় ২১ হাজার নেতাকর্মী হত্যা করে। কত মানুষ গুলি খেয়ে...তাদের ঘর-বাড়ি...হাত-পা কেটে দেওয়া, চোখ তুলে নেওয়া, মেয়েদের রেইপ করা—এই তাণ্ডব ছিল। আবার ২০১৩ সালে অগ্নি সন্ত্রাস। ১৩, ১৪, ১৫ আগুন জ্বালানো। বাসের ভেতরে মানুষ, সেখানেও আগুন জ্বালানো। ২৩ সালে সেই তাণ্ডব আর প্রতিবারই পুলিশের ওপরে আঘাত। পুলিশকে হত্যা, মানুষ মেরে ঝুলিয়ে রাখা—পুলিশ মেরে ঝুলিয়ে রাখা। গাজীপুরে আমাদের কর্মী মেরে ঝুলিয়ে রাখা। এটা কী ধরনের রাজনীতি আমরা জানি না।'

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও