বৃষ্টির দিনে জামা-কাপড়ের স্যাঁতস্যাঁতে ভাব দূর করবেন যেভাবে

ঢাকা পোষ্ট প্রকাশিত: ২৬ জুলাই ২০২৪, ১৪:০৫

বৃষ্টির দিনগুলো মজাদার মনে হলেও এই সময় নানান সমস্যা মাথাচাড়া দিয়ে ওঠে। স্বাস্থ্য সমস্যা তো আছেই, সঙ্গে মশা-মাছির উৎপাতে অতিষ্ঠ হয়ে ওঠে অনেকে। শুধু তাই নয়, এই স্যাঁতস্যাঁতে আবহাওয়ায় ঘরে যেমন বাজে গন্ধ হয়, তেমনই ভেজা জামা কাপড় থেকেও দুর্গন্ধ বের হয়। বর্ষাকালে সূর্যের আলোর অভাবে কাপড় ঠিকমতো শুকায় না। তাই এই সমস্যা আরও বাড়ে।


সঠিকভাবে শুকানো এবং রক্ষণাবেক্ষণের অভাবে, কখনো কখনো বৃষ্টিতে কাপড় নষ্টও হতে শুরু করে। কখনো কখনো আর্দ্রতার কারণে কাপড়ের রং বিবর্ণ হয়ে যায়। এমতাবস্থায় জামাকাপড়ের সঠিক পরিচর্যা করে নিরাপদ রাখা জরুরি। যদি আপনার জামাকাপড় থেকে স্যাঁতসেঁতে গন্ধ হয় বা আর্দ্রতার কারণে কাপড় শুকিয়ে না যায়, তবে চিন্তা করবেন না। এমন কিছু উপায় আছে, যা বর্ষাকালে আপনার জামাকাপড় দ্রুত শুকিয়ে যাবে সঙ্গে রংও ধরে রাখবে। আসুন বিস্তারিত জেনে নিই:


লেবুর রস ব্যবহার করুন


আমরা সবাই জানি, লেবুর সুগন্ধ সতেজতার অনুভূতি দেয়। বিশেষ করে গ্রীষ্মের দিনগুলোতে এই লেবুর গন্ধ আরও সতেজতা জোগায়। তবে বর্ষায় আপনি যে বালতিতে কাপড় ভিজিয়ে রাখছেন, তাতে একটু লেবুর রস দিন। এতে আপনার জামাকাপড় ভেজা গন্ধ হবে না। শুধু তাই নয়, বৃষ্টির কারণে আলমারিতে হওয়া স্যাঁতসেঁতে গন্ধও কাপড়ে উঠবে না।


বাইরের বাতাসে কাপড় শুকানো এড়ান


বর্ষাকালে আপনার কাপড় বাইরের বাতাসে শুকানো এড়িয়ে চলুন। আপনি যেকোনো রুমে একটি কাপড়ের স্ট্যান্ড রাখুন, এটি শুকানোর জন্য কাপড় রাখুন এবং ফ্যান চালিয়ে দিন। জামাকাপড় ফ্যানের হাওয়ায় ১০০ শতাংশ শুকিয়ে যাবে এবং বর্ষার আর্দ্রতা ধরে রাখবে না।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও