বেহাল নিষ্কাশন ব্যবস্থার আবর্তে খাবি খায় নগরবাসী

ঢাকা পোষ্ট সৈয়দ ইশতিয়াক রেজা প্রকাশিত: ১৫ জুলাই ২০২৪, ১৩:২৪

২০২৪ সালের বর্ষার শুরুতে বৃষ্টির তেমন তীব্রতা না থাকলেও এখন কিছুটা বেড়েছে। একে প্রবল বৃষ্টিপাত বলা যায় না। কিন্তু সামান্য বৃষ্টিতেই ১২ জুলাই ২০২৪ রাজধানী ডুবেছে। ডুবেছে রাজশাহী, কক্সবাজারও।


ভয়ংকরভাবে তলিয়ে গেছে রাস্তাঘাট, জনপদ এবং কোনো কোনো স্থানে সেই পানি এখনো নামেনি। এখন বৃষ্টি মানেই ছবিটা হলো— পানিতে ডোবা রাজধানীর গুরুত্বপূর্ণ সড়ক ও স্থান। 


রাজধানীবাসী এখন আতঙ্কে থাকেন বর্ষাকালে। কিছুক্ষণ টানা বৃষ্টি হলেই ডুবে যায় সব সড়ক। এবার কোথাও কোথাও একতলা বাড়িঘরেও পানি প্রবেশ করেছে। অভিজাত এলাকাগুলোও রেহাই পায়নি।


গণমাধ্যম বলছে, চার বছরে ঢাকার দুই সিটি কর্পোরেশন জলাবদ্ধতা নিরসনে কমপক্ষে ৭৩০ কোটি টাকা খরচ করেছে। কিন্তু ১২ জুলাইয়ের চিত্র বলে দিলো যে এর সুফল মানুষ পায়নি। সেদিন সকাল সাড়ে ৬টা থেকে সাড়ে ৯টা পর্যন্ত তিন ঘণ্টা ঢাকায় বৃষ্টি হয়েছে ৬০ মিলিমিটার। এতেই নাকাল হয়েছে নগরবাসী।


ছুটির দিন হওয়ায় তবুও রক্ষা যে দুর্ভোগ অফিসগামী ও পড়ুয়াদের ভোগায়নি। শুধু ঢাকা নয়। জলাবদ্ধতার সমস্যা এখন প্রায় সব শহরে। তবে ঢাকাতে এই সমস্যা একেবারে অসহনীয় হয়ে উঠেছে। ‘বৃষ্টিতে জলমগ্ন ঢাকা’—এ কথাটি একেবারে প্রবাদ বাক্যে পরিণত হয়েছে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও