ডিএনসিসিতে ৩৬ পদচারী-সেতুর মধ্যে কাজ শেষ মাত্র ৪টির

প্রথম আলো ঢাকা মেট্রোপলিটন প্রকাশিত: ০৬ জুলাই ২০২৪, ১৪:৫৭

রাজধানীর প্রগতি সরণিতে রামপুরা সেতুসংলগ্ন ইস্ট ওয়েস্ট বিশ্ববিদ্যালয়ের সামনের পদচারী–সেতুর নির্মাণকাজ গত বছরের জুনে উদ্বোধন করেন ঢাকা উত্তরের মেয়র আতিকুল ইসলাম। এ উপলক্ষে বিশ্ববিদ্যালয়ে আয়োজিত অনুষ্ঠানে শিক্ষার্থীদের কাছে তাঁর প্রতিশ্রুতি ছিল ছয় মাসের মধ্যে সেতুটি চালু করার। কিন্তু এক বছরের বেশি কেটে গেছে, সেতুটি চালু হয়নি।


ইস্ট ওয়েস্ট বিশ্ববিদ্যালয়ের সামনের এ পদচারী–সেতু ছাড়াও ‘ট্রাফিক অবকাঠামো উন্নয়ন ও সড়ক নিরাপত্তা’ শীর্ষক প্রকল্পের আওতায় আরও ৩৫টি পদচারী–সেতু নির্মাণের পরিকল্পনা করেছিল ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি)। প্রকল্পের ছয়টি প্যাকেজের আওতায় সেতুগুলোর নির্মাণকাজ শেষ হওয়ার কথা ছিল গত বছরের প্রথম ছয় মাসের মধ্যেই।


গত রোববার (৩০ জুন) পর্যন্ত এই ৩৬ সেতুর মধ্যে মাত্র ৪টির শতভাগ কাজ শেষ হয়েছে। সেতুগুলো ব্যবহার করে পথচারীরা রাস্তা পারাপার হচ্ছে। এ ছাড়া একটি সেতু প্রকল্পের কাজ শুরুর আগেই নিজেদের টাকায় নির্মাণ করেছে সংস্থাটি। আর তিনটি সেতুর মূল কাঠামো (কলাম ও বিম) বসেছে। ১৮টি সেতু এখনো তৈরি করা যায়নি। এসব সেতুর নির্মাণকাজের অগ্রগতি বলতে শুধু ভিত্তি (ফাউন্ডেশন) স্থাপন করা হয়েছে।


সংশ্লিষ্ট সূত্র জানায়, ট্রাফিক অবকাঠামো উন্নয়ন ও সড়ক নিরাপত্তা প্রকল্পের জন্য বরাদ্দ ছিল প্রায় ৩১৯ কোটি টাকা। এর মধ্যে প্রায় ৯৭ কোটি টাকা ব্যয় ধরা হয় পদচারী–সেতু নির্মাণ বাবদ। প্রকল্পটির মেয়াদ ২০২৩ সালের ডিসেম্বর থেকে বাড়িয়ে চলতি বছরের ডিসেম্বর পর্যন্ত করা হয়েছে। অর্থাৎ প্রকল্পের মেয়াদ রয়েছে আর ছয় মাস।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও