গর্ভাবস্থায় ক্যালসিয়ামের অভাব পূরণে খেতে পারেন ৪ খাবার

যুগান্তর প্রকাশিত: ০৫ জুলাই ২০২৪, ২২:১৭

মানুষের দৈহিক গঠন ও কাজকর্ম সম্পাদনের জন্য বিভিন্ন ভিটামিন ও খনিজ লবণের প্রয়োজন হয়। বিভিন্ন বয়সে ও বিভিন্ন সময়ে এসব ভিটামিনের চাহিদার তারতম্য ঘটে। যখন প্রতিদিনের খাবার থেকে তা পূরণ হয় না, তখন দরকার হয় পরিপূরক। যেমন গর্ভাবস্থায় দেহে বিভিন্ন ভিটামিনের চাহিদা বেড়ে যায়। অন্যান্য সময়ের তুলনায় গর্ভাবস্থায় প্রত্যেক মায়েরই বিশেষ যত্ন নিতে হয়। বিশেষ করে পুষ্টিকর খাবারের দিকে বেশি মনোযোগ দিতে হয়। এ অবস্থায় মা ও সন্তানের দুজনেরই স্বাস্থ্যের কথা ভাবতে হয়। তবে খাবারের মধ্যে অন্যতম গুরুত্বপূর্ণ খনিজ হয় ক্যালসিয়াম। 


সন্তানের হাড় গঠনে সাহায্য করে ক্যালসিয়াম। এই খনিজের গুণেই হার্ট, পেশি এবং স্নায়ুর কার্যকারিতা ঠিক থাকে। এমনকি রক্ত জমাট বাঁধতেও গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে ক্যালসিয়াম। আর প্রেগন্যান্সিতে মায়ের শরীর থেকে ক্যালসিয়াম সঞ্চারিত হয় শিশুর দেহে। তাই এসব মায়ের হাড় ক্ষয় হয়। যে কারণে হাঁটু-কোমরে ব্যথাও সঙ্গী হয় তাদের। তাই হাড় মজবুত করতে এই সময় বেশি করে ক্যালসিয়াম সমৃদ্ধ খাবার খেতে হবে। চলুন জেনে নিই এমন কয়েকটি খাবারের নাম।


গর্ভাবস্থায় ক্যালসিয়ামের প্রয়োজনীয়তা


হাড় ও দাঁত মজবুত করতে সাহায্য করে এই খনিজ। এ ছাড়া একাধিক শারীরবৃত্তীয় কাজে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে ক্যালসিয়াম। সে জন্যই গর্ভাবস্থায় নারীদের এই খনিজসমৃদ্ধ খাবার খেতে হবে বেশি করে।


ওয়েবএমডির রিপোর্ট অনুযায়ী, ১৯ থেকে ৩০ বছরের গর্ভবতী নারীদের দৈনিক অন্ততপক্ষে ১০০০ মিলিগ্রাম ক্যালসিয়ামের প্রয়োজন হয়। ৩১ থেকে ৫০ বছরের মধ্যে গর্ভধারণ করলে ক্যালসিয়ামের মাত্রা কিছুটা বাড়বে। তখন ১৩০০ মিলিগ্রামই হবে সঠিক পরিমাপ। তাই শরীরে ক্যালসিয়ামের চাহিদা মেটাতে গর্ভবতী নারীরা কোন কোন খাবার রাখবেন পাতে? জেনে নিন ঝটপট।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও