কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

মানসিক উদ্বেগ কমাতে পারে এই ৪ খাবার

ঢাকা পোষ্ট প্রকাশিত: ২৯ জুন ২০২৪, ১৬:২৫

বর্তমান বিশ্বের অধিকাংশ মানুষই হতাশা, উদ্বেগ, অবসাদ, মানসিক চাপে ভুগছেন। এসব সমস্যা থেকে পরিত্রাণ পেতে জীবনযাপনে বেশ কিছু পরিবর্তন আনা জরুরি। শরীরচর্চার পাশাপাশি মেডিটেশন, নিয়মিত ঘুম এবং উপযোগী খাবার খাওয়া জরুরি। জেনে রাখতে হবে এমন খাবার সম্পর্কে যেগুলো মানসিক উদ্বেগ কমাতে কাজ করে। সেসব খাবার নিয়মিত খেলে মানসিক উদ্বেগ থেকে মিলবে মুক্তি। চলুন জেনে নেওয়া যাক-


১. ডার্ক চকোলেট


ডার্ক চকোলেট কেবল সুস্বাদু খাবারই নয়, এই চকোলেট আপনার মানসিক উদ্বেগ কমাতে দারুণ কার্যকরী। এতে থাকে ফ্ল্যাভোনয়েড, যা মস্তিষ্কের কার্যকারিতা উন্নত করতে সাহায্য করে। সেইসঙ্গে এতে থাকে ম্যাগনেসিয়াম। এটি স্নায়ুর কার্যকারিতা নিয়ন্ত্রণে কাজ করে। তবে ডার্ক চকোলেট অতিরিক্ত খাওয়া ঠিক নয়। এটি স্বাস্থ্যের জন্য ক্ষতিকারক হতে পারে, তাই পরিমিত খেতে হবে।


২. হলুদ


আমাদের রান্নাঘরের অন্যতম গুরুত্বপূর্ণ মসলা হলো হলুদ। এর রয়েছে অ্যান্টি ইনফ্লেমেটরি এবং অ্যান্টি অক্সিডেন্ট বৈশিষ্ট্য। যে কারণে হলুদ খেলে তা উদ্বেগ এবং বিষন্নতা কমাতে সাহায্য করে। হলুদ আমাদের শরীরে সেরোটোনিন এবং ডোপামিনের মাত্রা বাড়াতে কাজ করে। যে কারণে হলুদ খেলে তা মেজাজ ভালো রাখতে কাজ করে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও