কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

চল্লিশের পর কি বাবা হওয়ার সম্ভাবনা কমে যায়

প্রথম আলো প্রকাশিত: ২৮ জুন ২০২৪, ১৫:১৮

অনেক বয়সেও কারও কারও বাবা হওয়ার খবর হয়তো সংবাদপত্রে পড়েছেন। পড়ে হয়তো আশ্চর্যও হয়েছেন। এ বয়সে কি বাবা হওয়া সম্ভব! বিজ্ঞান বলছে, একজন পুরুষ মোটামুটি চল্লিশ বছর বয়স পর্যন্ত বাবা হওয়ার জন্য সবচেয়ে ভালো অবস্থায় থাকেন। বৈজ্ঞানিক গবেষণার তথ্য অনুযায়ী, উনচল্লিশ বছর বয়স থেকেই বাবা হওয়ার সক্ষমতা কমতে শুরু করে। আর এরপর বাবা হওয়ার সম্ভাবনা কমতে থাকে প্রতিবছরই। আরেকটি গবেষণার তথ্য অনুযায়ী, ত্রিশ বছরের কম বয়সী একজন ব্যক্তির বাবা হওয়ার যতটা সম্ভাবনা থাকে, চল্লিশ বছর বয়স পেরোনোর পর তা কমে যায় ৩০ শতাংশ। এমনকি চিকিৎসা-প্রযুক্তির সহায়তায় বাবা হওয়ার ক্ষেত্রেও বয়সের সঙ্গে সম্ভাবনা কমতে থাকে।


বয়স তো বটেই, এ ছাড়া কিছু বিষয় রয়েছে, বাবা হওয়ার সম্ভাবনা ঠিক রাখতে, যা খেয়াল করা প্রয়োজন।



  • নিয়মিত শরীরচর্চা করুন। তবে অতিরিক্ত ব্যায়াম করাও ঠিক না। তাই আপনি যদি বাবা হওয়ার পরিকল্পনা করে থাকেন এবং আপনার নিয়মিত শরীরচর্চার অভ্যাস না থেকে থাকে, তাহলে এ বিষয়ে চিকিৎসকের পরামর্শ নিয়ে নিন।

  • এমন কাজ না করাই ভালো, যাতে অণ্ডকোষের তাপমাত্রা বাড়ে। তলপেট বা এর নিচের অংশে গরম পানি ব্যবহার করা, উষ্ণ পানিতে সাঁতার কাটা কিংবা বাথটাবে উষ্ণ পানিতে সময় কাটানো থেকে বিরত থাকুন।

  • ভিটামিন সি সমৃদ্ধ খাবার খান। কোনো একটি টক ফল বা এর রস গ্রহণ করতে পারেন রোজ। তবে টক ফলের আচার বা চাটনির মতো এমন কোনো পদ গ্রহণ করে লাভ নেই, যা তাপে তৈরি হয়েছে। কারণ, উত্তাপে ভিটামিন সি নষ্ট হয়ে যায়।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও