কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

ফ্রিজে মাংস রাখবেন যেভাবে

ঢাকা পোষ্ট প্রকাশিত: ১৬ জুন ২০২৪, ২০:২৫

ফ্রিজে মাংস সংরক্ষণ করারও আছে কিছু নিয়ম। সঠিকভাবে সংরক্ষণ করলে ফ্রিজে মাংস চার-ছয় মাস পর্যন্ত ভালো থাকে। তবে এরপর ফ্রিজে রাখা মাংসের পুষ্টিগুণ কমতে থাকে। অনেকে ফ্রিজে কলিজাও সংরক্ষণ করেন। এটি বেশিদিন ফ্রিজে না রাখাই উত্তম। কোরবানির ঈদের কিছু মাংস ফ্রিজে রেখে থাকেন অনেকে। পরবর্তীতে খাওয়ার জন্য কিংবা অতিথি আপ্যায়নের জন্য যে মাংস রাখছেন তা রাখতে হবে সঠিক নিয়মে। নয়তো মাংসের স্বাদ নষ্ট হতে পারে। চলুন জেনে নেওয়া যাক ফ্রিজে মাংস সংরক্ষণের সঠিক নিয়ম-


মাংস এনেই তা ফ্রিজে রাখবেন না। বরং ভালো করে ধুয়ে রক্ত ও ময়লা পরিষ্কার করে নিতে হবে। এরপর যতটুকু প্রয়োজন সেই অনুসারে ভাগ ভাগ করে মাংস রাখতে হবে। এতে করে আপনার পরবর্তী কাজ সহজ হয়ে যাবে। মাংসের পাশে অন্য কোনো সবজি বা খাবার রাখবেন না। ফ্রিজে রাখার আগে খেয়াল করুন মাংসের গায়ে রক্ত লেগে আছে কি না। কারণ এভাবে রাখলে মাংসে গন্ধ সৃষ্টি হতে পারে এবং ক্ষতিকর ব্যাকটেরিয়াও জন্মাতে পারে।


মাংস বাসায় এনে ভালো করে ধুয়ে রক্ত ও অন্যান্য ময়লা পরিষ্কার করে নিতে হবে। যে স্থানে এবং যে পাত্রে মাংস বণ্টন ও পরিষ্কার করা হবে সে স্থানে অন্য কোনো খাবার, সবজি রাখা যাবেনা। নয়তো ক্রস কনটামিনেশন হতে পারে। মাংসের রক্ত লেগে থাকলে তা থেকে বাজে গন্ধ হতে পারে এবং মাংসে ব্যাকটেরিয়া জন্মাতে পারে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও