কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

এই ঈদে ঘরেই তৈরি হবে হান্ডি কাবাব

www.ajkerpatrika.com প্রকাশিত: ১৬ জুন ২০২৪, ২০:২৩

কোরবানির ঈদে কাবাব তৈরি হবে না তা কি হয়? ঘরেই তৈরি করে ফেলতে পারেন মজাদার হান্ডি কাবাব। রন্ধনশিল্পী সুলতানা রাজিয়া জানিয়েছেন হান্ডি কাবাব তৈরির রেসিপি।


উপকরণ


গরুর মাংস ১/২ কেজি, পেঁপে পেস্ট ২ টেবিল চামচ, লবণ পরিমাণমতো, আদা বাটা ১ টেবিল চামচ, রসুন বাটা ১ টেবিল চামচ, পেঁয়াজ কুচি ২টি (মাঝারি আকারের), টকদই ১২৫ গ্রাম, কালো গোলমরিচ গুঁড়া ১ টেবিল চামচ, এলাচ গুঁড়া ৩টি, জয়ত্রী ২ টুকরা, জয়ফল গুঁড়া আধা চা–চামচ, কাশ্মীরি লাল মরিচ ১ টেবিল চামচ, পাপরিকা পাউডার ১ টেবিল চামচ, সরিষার তেল ২ টেবিল চামচ, সরিষার তেল ১ কাপ (ভাজার জন্য), কাবাব মসলা ১ চা চামচ।


প্রণালি


প্রথমেই পেঁপে পেস্ট আর লবণ দিয়ে মাংসগুলো মেরিনেট করে রাখতে হবে ৩০ মিনিট। এরপর পেঁয়াজ কুচিগুলো তেলে ভেজে নিতে হবে। হালকা বাদামি রং হয়ে এলে নামিয়ে নিতে হবে। এরপর একে একে সব মসলা, টকদই, ভাজা পেঁয়াজগুলো ব্লেন্ড করে পেস্ট করে নিতে হবে। মসলার পেস্ট আর সঙ্গে ২ টেবিল চামচ সরিষার তেল দিয়ে ৩০ মিনিট মেরিনেট করে রাখা মাংসের সঙ্গে ভালোভাবে মেশাতে হবে। মেশানো হয়ে গেলে তার মাঝে কয়লার ধোঁয়া দিয়ে ৬০ মিনিটের জন্য ঢেকে রাখতে হবে; যেন স্মোকি ফ্লেবার আসে। একটি মাটির পাত্র বা ননস্টিক প্যানে বাকি তেলটুকু দিয়ে মেরিনেট করা মাংস দিয়ে অল্প আঁচে ৪৫ মিনিট রান্না করে করতে হবে। কোনো পানি ব্যবহার করা যাবে না। হয়ে এলেই নামিয়ে গরম গরম পরিবেশন করুন।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও