কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

বাজেটে এবার সবচেয়ে কম বরাদ্দ যাদের

www.ajkerpatrika.com প্রকাশিত: ০৭ জুন ২০২৪, ০৯:৪১

নতুন অর্থবছরের জন্য প্রায় ৮ লাখ কোটি টাকার বাজেট প্রস্তাব করেছেন অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী। এর মধ্যে অন্তত ৩০ মন্ত্রণালয় ও বিভাগের জন্য বরাদ্দ প্রস্তাব করা হয়েছে তিন হাজার কোটি টাকার কম। অর্থ বরাদ্দের ক্ষেত্রে সবচেয়ে নিচে আছে রাষ্ট্রপতির কার্যালয়। এর জন্য প্রস্তাব করা হয়েছে ৩৩ কোটি টাকা। আর ১০০ কোটি টাকার নিচে বরাদ্দ চাওয়া হয়েছে এমন মন্ত্রণালয় ও বিভাগের মধ্যে আছে লেজিসলেটিভ ও সংসদবিষয়ক বিভাগ (৪৫ কোটি টাকা) এবং সশস্ত্র বাহিনী বিভাগ (৪৬ কোটি টাকা)।


৫০০ কোটি টাকার কম বরাদ্দ চাওয়া হয়েছে, এমন মন্ত্রণালয় ও বিভাগের মধ্যে আছে—জাতীয় সংসদ ৩৪৭ কোটি টাকা, মন্ত্রিপরিষদ বিভাগ ১২২ কোটি টাকা, সুপ্রিম কোর্ট ২৪৮ কোটি টাকা, সরকারি কর্ম কমিশন ১৬৬ কোটি টাকা, মহাহিসাব-নিরীক্ষক ও নিয়ন্ত্রকের কার্যালয় ২৯০ কোটি টাকা, বাস্তবায়ন পরিবীক্ষণ ও মূল্যায়ন বিভাগ ১৯৫ কোটি টাকা, শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয় ৪৬৩ কোটি টাকা, দুর্নীতি দমন কমিশন ১৯১ কোটি টাকা।


এক হাজার কোটি টাকার কম বরাদ্দ চাওয়া হয়েছে, এমন মন্ত্রণালয় ও বিভাগ হলো—পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগ ৬৬২ কোটি টাকা, বাণিজ্য মন্ত্রণালয় ৯৩২ কোটি টাকা, সংস্কৃতি মন্ত্রণালয় ৭৭৯ কোটি টাকা, বস্ত্র ও পাট মন্ত্রণালয় ৫৭৪ কোটি টাকা।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও