কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

মিরসরাই অর্থনৈতিক অঞ্চল: শ্রমিক-পরিবহন সংকটে বিনিয়োগেও টান

www.ajkerpatrika.com মীরসরাই প্রকাশিত: ২৩ মে ২০২৪, ১০:৪৭

শুরুতেই শ্রমিকসংকটে পড়েছে দেশের সবচেয়ে বড় অর্থনৈতিক অঞ্চল বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্পনগরী। আবাসন এবং গণপরিবহনব্যবস্থা না থাকায় এখানে কাজ করতে আগ্রহী হচ্ছেন না শ্রমিকেরা। ব্যাপক পোস্টারিং, লিফলেট বিতরণ, এমনকি মাইকিং করেও কারখানায় কাজ করার মতো শ্রমিক পাওয়া যাচ্ছে না। এতে বাধাগ্রস্ত হচ্ছে বিনিয়োগ।


শ্রমিকসংকটের বিষয়টি স্বীকার করে বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্পনগরীতে বাংলাদেশ রপ্তানি প্রক্রিয়াকরণ অঞ্চল কর্তৃপক্ষের (বেপজা) প্রকল্প পরিচালক এনামুল হক আজকের পত্রিকাকে বলেন, এই শিল্পনগরীর কারখানাগুলোকে কর্মীদের আবাসন ও পরিবহন সমস্যা নিয়ে বিরাট চ্যালেঞ্জে পড়তে হচ্ছে।


বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্পনগরী চট্টগ্রাম শহর থেকে ৬৭ কিলোমিটার, ফেনী থেকে ৫০, সীতাকুণ্ড থেকে ৩৪ এবং মিরসরাই শহর থেকে ১৮ কিলোমিটার দূরে অবস্থিত। বেজা (বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষ) চট্টগ্রামের মিরসরাই, সীতাকুণ্ড ও ফেনীর সোনাগাজীতে প্রায় ৩০ হাজার একর উপকূলীয় এলাকাজুড়ে মিরসরাই অর্থনৈতিক অঞ্চল তৈরি করছে। এর মধ্যে ১ হাজার ১৩৮ দশমিক ৫৫ একরে বেপজা অর্থনৈতিক অঞ্চলের বাস্তবায়ন তত্ত্বাবধান করছে। বেপজার তথ্য অনুসারে, খাইশি লিনজেরি ছাড়াও চীনভিত্তিক আরও দুটি কোম্পানি—ফ্যানকুন কম্পোজিট ম্যাটেরিয়াল এবং কেপিএসটি শুজ—বেপজা অর্থনৈতিক অঞ্চলে উৎপাদনে রয়েছে। এসব কারখানায় যুক্ত আছেন প্রায় ৯০০ শ্রমিক।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও