কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

ইব্রাহিম রাইসি মুসলিম বিশ্বে এত জনপ্রিয় কেন?

ঢাকা পোষ্ট অধ্যাপক ড. সুজিত কুমার দত্ত প্রকাশিত: ২৩ মে ২০২৪, ১০:৩৩

হেলিকপ্টার দুর্ঘটনায় ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি ও দেশটির পররাষ্ট্রমন্ত্রী হোসেন আমির-আব্দুল্লাহিয়ান এবং তাদের সঙ্গে থাকা অন্য আরোহীরা নিহত হয়েছেন বলে দেশটির পক্ষ থেকে নিশ্চিত করা হয়েছে। ১৯ মে ২০২৪ আজারবাইজানের সীমান্তবর্তী এলাকায় দুই দেশের যৌথভাবে নির্মিত একটি বাঁধ উদ্বোধন করতে গিয়েছিলেন ইব্রাহিম রাইসি। ফেরার পথে পূর্ব আজারবাইজানের জোলফা এলাকার কাছে দুর্গম পাহাড়ে প্রেসিডেন্টকে বহনকারী হেলিকপ্টারটি বিধ্বস্ত হয়। এখানে উল্লেখ্য যে, অন্য দুটি হেলিকপ্টার নিরাপদে গন্তব্যে পৌঁছায়।


১৯৭৯ সালে ইরানে যখন জনপ্রিয় ইসলামিক বিপ্লব সংঘটিত হয়েছিল তখন ইব্রাহিম রাইসি ছিলেন কিশোর। কিন্তু তিনি দ্রুতই ইসলামী প্রজাতন্ত্রের প্রতিষ্ঠাতা আয়াতুল্লাহ রুহুল্লাহ খোমেনির সুদৃষ্টি লাভ করেন তার চিন্তাভাবনা ও কাজের মাধ্যমে। ২১ বছর বয়সে, রাইসি একজন প্রসিকিউটর হিসেবে কাজ শুরু করেন ইরানের কারাজ এবং হামাদান শহরে।


মূলত তিনি রাজনৈতিক মামলা পরিচালনা করতেন। কয়েক বছরের মধ্যে, রাইসিকে বিচারক নিযুক্ত করা হয় যা ইরানিদের বিস্মিত করেছিল। ১৯৮৮ সালে বন্দিদের ব্যাপক হারে মৃত্যুদণ্ড কার্যকর করার জন্য রাইসি মার্কিন যুক্তরাষ্ট্র এবং অন্যান্য দেশের নিষেধাজ্ঞার সম্মুখীন হন।


রাইসি যে কমিশনগুলোয় কাজ করেছিলেন সেইখানে আন্তর্জাতিক মানবাধিকার গোষ্ঠীগুলো অনুমান করে যে প্রায় ৫০০০ লোকের মৃত্যুদণ্ড কার্যকর করা হয়েছিল। ২০১৭ সালে তিনি হাসান রুহানির বিরুদ্ধে প্রতিদ্বন্দ্বিতা করে জয়লাভ করতে পারেননি। ২০২১ সালে, রাইসি আবার একটি নির্বাচনে অংশ নিয়েছিলেন এবং জয়লাভ করেছিলেন। তিনি ২৮.৯ মিলিয়ন ভোটের প্রায় ৬২ শতাংশ ভোট পেয়ে জয়লাভ করেছিলেন, যা ইসলামী প্রজাতন্ত্রের ইতিহাসে সর্বনিম্ন ভোট।


যদিও এই জাতীয় নির্বাচন নিয়ে আন্তর্জাতিক মহলে অনেক প্রশ্ন রয়েছে। ইরানের রাষ্ট্রপতি ইব্রাহিম রাইসি বিভিন্ন কারণে আন্তর্জাতিক মনোযোগ অর্জন করেছেন, যার মধ্যে কিছু বৈশ্বিক মঞ্চে তার জনপ্রিয়তার উপলব্ধিতে অবদান রেখেছে। এর বেশ কয়েকটি কারণ রয়েছে যা নিম্মে উল্লেখ করা হলো—


দৃঢ় রাজনৈতিক অবস্থান:


ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ আলী খামেনির ঘনিষ্ঠ রাইসিকে ইরানের কট্টরপন্থীদের মধ্যে ক্ষমতা একত্রিত করার জন্য রাজনীতিতে নিয়ে আসা হয়েছে। তার রাজনৈতিক অবস্থান সর্বোচ্চ নেতার দৃষ্টিভঙ্গির সাথে ঘনিষ্ঠভাবে মিল রয়েছে, যা শাসকগোষ্ঠীর মধ্যে তার অবস্থানকে শক্তিশালী করেছে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও