মুজিবনগর সরকার এবং প্রধানমন্ত্রীর দৃষ্টিভঙ্গি

www.ajkerpatrika.com ড. মইনুল ইসলাম প্রকাশিত: ১৮ মে ২০২৪, ১১:৫১

গত ১৭ এপ্রিল মুজিবনগর দিবসে প্রতিবছর প্রধানমন্ত্রী শেখ হাসিনা ধানমন্ডির ৩২ নম্বরে জাতির পিতা বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণের মাধ্যমে এই ঐতিহাসিক দিনটির স্মরণ-উৎসবের সূচনা করে থাকেন, এবারও করেছেন। কিন্তু মেহেরপুরের মুজিবনগর স্মৃতিসৌধের প্রতিবছরের অনুষ্ঠানে অংশগ্রহণের দায়িত্বটা বর্তাচ্ছে আওয়ামী লীগের অন্যান্য নেতার ওপর, প্রধানমন্ত্রী শেখ হাসিনা বরাবরের মতো এবারও মুজিবনগরে অনুপস্থিত ছিলেন। স্বাধীন বাংলাদেশের প্রথম সরকারের শপথ গ্রহণকে আর কত দিন যথাযথ গুরুত্ব প্রদান করা থেকে বিরত থাকা হবে? ব্যারিস্টার আমীর-উল ইসলামও অনেক বছর ধরে আওয়ামী লীগের মূল নেতৃত্ব থেকে ছিটকে পড়েছেন। অথচ তিনি আমাদের মুক্তিযুদ্ধের অন্যতম দিশারি এবং বাংলাদেশের স্বাধীনতার ঘোষণাপত্রের মূল মুসাবিদাকারী। এই ইতিহাস খণ্ডিতকরণ কি একধরনের ‘ইতিহাস-বিকৃতি’ নয়?


আমার দৃঢ় বিশ্বাস, ১৯৭১ সালের ২৫ ও ২৬ মার্চের রাতের ঘটনাবলির ধারাবাহিকতায় আমাদের মুক্তিযুদ্ধ যেভাবে শুরু হয়েছিল, তার সঙ্গেই ওতপ্রোতভাবে জড়িয়ে আছে মুজিবনগর সরকার গঠন ও শপথ গ্রহণ। আমার বিবেচনায় ওই পর্যায়ে তাজউদ্দীন ও আমীর-উল ইসলাম যে ঐতিহাসিক ভূমিকা পালন করেছিলেন, তার জন্য জাতির তাঁদের কাছে চিরকৃতজ্ঞ থাকা উচিত। আমার এই বিবেচনার ব্যাখ্যা নিম্নরূপ: ১৯৭১ সালের ২৫ মার্চ সন্ধ্যায় যখন ইয়াহিয়া খান গোপনে ঢাকা ত্যাগ করলেন, তখনই সারা দেশের মানুষের কাছে পরিষ্কার হয়ে গিয়েছিল যে পাকিস্তানি ঘাতক বাহিনী বাঙালি জাতির ওপর সশস্ত্র আঘাত হানতে যাচ্ছে। পূর্বপরিকল্পনা মোতাবেক বঙ্গবন্ধু ও তাজউদ্দীনের আন্ডারগ্রাউন্ডে গিয়ে মুক্তিযুদ্ধ পরিচালনা করার কথা ছিল। সেনাবাহিনী ঢাকা ক্যান্টনমেন্ট থেকে রওনা হওয়ার খবর পেয়েই তাজউদ্দীন বঙ্গবন্ধুর বাসায় গেলেন তাঁকে নিয়ে যেতে, পুরান ঢাকার একটি বাসাও ঠিক করে রাখা হয়েছিল আত্মগোপনের জন্য। কিন্তু ইতিহাসের ওই যুগসন্ধিক্ষণে শেষ মুহূর্তের সিদ্ধান্তে বঙ্গবন্ধু কোথাও যেতে রাজি হলেন না। তাজউদ্দীনের তাবৎ কাকুতি-মিনতি বিফলে গেল। বঙ্গবন্ধুর এক কথা, ‘তোমরা যা করার করো, আমি কোথাও যাব না।’ তাজউদ্দীন একটি স্বাধীনতার ঘোষণাও লিখে নিয়ে গিয়েছিলেন এবং টেপরেকর্ডারও নিয়ে গিয়েছিলেন। কিন্তু বঙ্গবন্ধু টেপে বিবৃতি দিতে অস্বীকৃতি জানালেন। বঙ্গবন্ধুর মন্তব্য, ‘এটা আমার বিরুদ্ধে দলিল হয়ে থাকবে। এর জন্য পাকিস্তানিরা আমাকে দেশদ্রোহের জন্য বিচার করতে পারবে।’


তাজউদ্দীনকে খালি হাতে ফিরিয়ে দিলেও স্বাধীনতা ঘোষণার বিকল্প ব্যবস্থা ছিল বঙ্গবন্ধুর, এটা এখন প্রমাণিত। তিনি স্বেচ্ছায় পাকিস্তানি বাহিনীর হাতে গ্রেপ্তার হওয়ার সিদ্ধান্ত যেমনি নিয়েছিলেন, তেমনি আওয়ামী লীগের অন্যান্য নেতার অগোচরে ওয়্যারলেস ও অন্যান্য মাধ্যমে স্বাধীনতা ঘোষণার বার্তাটিও জাতিকে জানানোর ব্যবস্থাটি বাস্তবায়ন করেছিলেন। শারমিন আহমদের ‘তাজউদ্দীন আহমদ: নেতা ও পিতা’ বইয়ে ওয়্যারলেসের চিফ ইঞ্জিনিয়ার নুরুল হকের একটি টেলিফোন কল রিসিভ করার প্রসঙ্গটি বর্ণিত হয়েছে, যে কলটি ২৫ মার্চ মধ্যরাতের অব্যবহিত পর রিসিভ করেছিলেন বঙ্গবন্ধুর ব্যক্তিগত সহকারী গোলাম মোরশেদ। ইঞ্জিনিয়ার নুরুল হক গোলাম মোরশেদের মাধ্যমে বঙ্গবন্ধুর কাছে জানতে চেয়েছিলেন, ‘মেসেজটি পাঠানো হয়ে গেছে। এখন মেশিনটি কী করব?’ তখন গোলাগুলি শুরু হয়ে গেছে। হয়তো তাই বঙ্গবন্ধু টেলিফোন কল রিসিভ না করেই গোলাম মোরশেদের মাধ্যমে জবাব দিয়েছিলেন, ‘মেশিনটি ভেঙে ফেলে পালিয়ে যেতে বল।’ হাজি গোলাম মোরশেদের এই কাহিনির সমর্থন মিলছে ইঞ্জিনিয়ার নুরুল হককে ১৯৭১ সালের ২৯ মার্চ পাকিস্তানি হানাদার বাহিনী ওই ওয়্যারলেস মেসেজ পাঠানোর অপরাধে বাসা থেকে ধরে নিয়ে হত্যা করার ঘটনায়। এই কাহিনির একমাত্র সাক্ষী গোলাম মোরশেদ আজও বেঁচে আছেন। ২৫ এপ্রিল ২০১৪ চট্টগ্রাম প্রেসক্লাবে শারমিন আহমদের বইয়ের প্রকাশনা অনুষ্ঠানে তিনি সংক্ষিপ্ত ভাষণে ওই ঘটনার সত্যতা স্বীকার করেছিলেন, ওই অনুষ্ঠানে আমিও আলোচক ছিলাম।


এই কাহিনিগুলো ২৬ মার্চ রাতের বঙ্গবন্ধুর স্বাধীনতা ঘোষণার অকাট্য প্রমাণ, যা ‘বাংলাদেশের স্বাধীনতার ঘোষণাপত্রে’ অন্তর্ভুক্ত হয়েছে। এ রকম একটা মেসেজই চট্টগ্রামের ওয়্যারলেস অফিস থেকে হয়তো ডা. নুরুন্নাহার জহুরকে ফোনে পৌঁছে দেওয়া হয়েছিল, যেটা সাইক্লোস্টাইল করে ২৬ মার্চ ভোর থেকে চট্টগ্রামে প্রচার করা হয়েছিল! ২৬ মার্চ সকালে একটি ঘোড়ার গাড়িতে করে স্বাধীনতার ঘোষণা প্রচারকারীদের হাত থেকে আমিও ওই লিফলেটটা পেয়েছিলাম চট্টগ্রামের আন্দরকিল্লায়।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও