কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

দাবদাহ: হাসপাতাল প্রস্তুত রাখার নির্দেশ

বিডি নিউজ ২৪ বাংলাদেশ সচিবালয় প্রকাশিত: ২১ এপ্রিল ২০২৪, ১৮:৫০

দেশে চলমান তাপপ্রবাহ পরিস্থিতি মোকাবিলায় সারাদেশে হাসপাতাল প্রস্তুত রাখার নির্দেশ দিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী সামন্ত লাল সেন।


রোববার সচিবালয় থেকে সারাদেশের সরকারি হাসপাতালের পরিচালক ও সিভিল সার্জনদের সঙ্গে ভার্চুয়াল সভায় তিনি এ নির্দেশ দেন।


পরে স্বাস্থ্য মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে ডা. সামন্ত লাল বলেন, ‘‘গরমে হিটস্ট্রোকের ঝুঁকি থাকে। এই রোগী ব্যবস্থাপনায় নতুন নীতিমালা তৈরি করা হয়েছে এবং হাসপাতালগুলোতে এই নীতিমালা পৌঁছে দেওয়া হয়েছে।


‘‘আমার কয়েকটা নির্দেশনা ছিল তার মধ্যে একটা হল- বয়স্ক এবং বাচ্চারা প্রয়োজন ছাড়া যেন বাসার বাইরে না যায়। হাসপাতালগুলোতে কোনো কোল্ড কেস এখন ভর্তি করতে না করেছি। কোল্ড কেস অর্থাৎ এক মাস পর অপারেশন করলে অসুবিধা না হয়, সেটা দুই সপ্তাহ পরে করুক।”


স্বাস্থ্যমন্ত্রী বলেন, “হাসপাতাল খালি রাখার জন্য বলছি যে- যদি চাপ হয়, তাহলে বাচ্চা এবং বয়স্কদের জন্য যেন ভর্তি করা হয়। এখন কোল্ড কেস কয়েক দিন বন্ধ থাকবে। হাসপাতালগুলো প্রতিকূল পরিবেশের জন্য প্রস্তুত রাখার নির্দেশ আমরা দিয়েছি।”


হাসপাতালে ‘পর্যাপ্ত’ স্যালাইন ও ওষুধ মজুদ আছে জানিয়ে ডা. সামন্ত লাল বলেন, ‘‘আমাদের ওরাল স্যালাইনের কোথাও কোনো ঘাটতি হলে- যেন আমাকে সঙ্গে সঙ্গে জানানো হয়। এখন পর্যন্ত আমাদের নিয়ন্ত্রণে আছে। প্রকৃতির সঙ্গে তো আমাদের কারো হাত নেই। এটা আমাদের রেডি রাখতে হবে।”

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও