কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

ইরানের বিমানঘাঁটিতে ক্ষয়ক্ষতির চিত্র প্রকাশ

বিডি নিউজ ২৪ ইরান প্রকাশিত: ২১ এপ্রিল ২০২৪, ১৭:২১

ইসরায়েলের হামলায় ইরানের ইস্পাহান বিমানঘাঁটিতে সম্ভাব্য ক্ষয়ক্ষতির কিছু চিত্র স্যাটেলাইট দিয়ে তোলা ছবিতে ধরা পড়েছে।  গত ২৪ ঘণ্টায় ওই ছবিগুলো তোলা হয়। 


বিবিসি ভেরিফাই স্যাটেলাইট দিয়ে তোলা দুইটি ছবি বিশ্লেষণ করে দেখেছে, ইস্পাহানের একটি এয়ারফিল্ডে একটি আকাশ সুরক্ষা ব্যবস্থার কিছু অংশ ক্ষতিগ্রস্ত হয়েছে। 


গত শুক্রবার ভোরে ইরানের আকাশ সুরক্ষা ব্যবস্থা ইস্পাহানের আকাশে তিনটি ড্রোন ধ্বংস করে। যুক্তরাষ্ট্রের কর্মকর্তারা বলেছেন, ইসরায়েল ইস্পাহানে ওই হামলা চালিয়েছে।


ইরান ড্রোন ধ্বংস করার কথা জানালেও বলেছে, বিদেশ থেকে ওই ড্রোন পাঠানো হয়নি। ইসরায়েল ইরানে হামলার বিষয়ে কোনো মন্তব্যই করেনি।    

গত কয়েক সপ্তাহ ধরে মধ্যপ্রাচ্যের দুই চিরশত্রু ইসরায়েল ও ইরানের মধ্যে উত্তেজনা বিরাজ করছে। বিশেষ করে গত ১ এপ্রিল সিরিয়ায় ইরানের একটি কনস্যুলেটে ড্রোন হামলায় দুই শীর্ষ পর্যায়ের সামরিক কর্মকর্তাসহ ইরানের বেশ কয়েকজন সামরিক কর্মকর্তা নিহত হন।


যার প্রতিশোধ নিয়ে গত ১৩ এপ্রিল ইরান ইসরায়েলকে লক্ষ্য করে তিনশতাধিক ড্রোন ও ক্ষেপণাস্ত্র হামলা চালায়। যদিও ইরানের ছোড়া ড্রোন ও ক্ষেপণাস্ত্রগুলোর ৯৯ শতাংশই ইসরায়েলের আকাশে পৌঁছানোর আগেই ধ্বংস করা হয়। 

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও