কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

আইপিএল ২০২৪: নিলামে মিলিয়নিয়ার, মাঠে ‘ফ্লপ’ যাঁরা

প্রথম আলো প্রকাশিত: ১৪ এপ্রিল ২০২৪, ০৮:৫২

আইপিএলে কাঁড়ি কাঁড়ি টাকায় বিক্রি হওয়া মানেই দুর্দান্ত পারফরম্যান্স নিশ্চিত নয়—এর জলজ্যান্ত উদাহরণ হয়ে আছেন অ্যান্ড্রু ফ্লিনটফ, যুবরাজ সিং, ইরফান পাঠান, অ্যারন ফিঞ্চ, অ্যাঞ্জেলো ম্যাথুস, বেন স্টোকস, ক্রিস মরিসরা। ব্যতিক্রম নয় ২০২৪ আইপিএলও। এবারও চড়া দামে বিক্রি হওয়া কয়েকজন খেলোয়াড় মাঠে একেবারেই মলিন। টাকার মূল্য বোঝাতে না পারা সেসব খেলোয়াড়কে নিয়ে সামাজিক যোগাযোগমাধ্যমে অনেক রসিকতাও চলছে। নিলামে মিলিয়নিয়ার হয়েও মাঠে ফ্লপ—এবারের আইপিএলে এমন কজন খেলোয়াড়কে নিয়েই এই আয়োজন।


মিচেল স্টার্ক (কলকাতা নাইট রাইডার্স)


মিচেল স্টার্কের একটি বলের মূল্য ২৯ লাখ ৪৬ হাজার রুপি, আর একটি উইকেটের মূল্য ১২ কোটি ৩৭ লাখ ৫০ হাজার রুপি—সামাজিক যোগাযোগমাধ্যমে অস্ট্রেলিয়ান ফাস্ট বোলারের পারফরম্যান্সের হিসাব এভাবে করা হচ্ছে। আসলে এটা তো হিসাবের নামে স্টার্ককে নিয়ে ক্রিকেটপ্রেমীদের রসিকতা। এবারের আসর দিয়ে ৯ বছর পর আইপিএলে ফিরেছেন স্টার্ক। অস্ট্রেলিয়ার এই সর্বজয়ী তারকাকে নিলাম ইতিহাসের রেকর্ড ২৪ কোটি ৭৫ লাখ রুপিতে কিনে নেয় কলকাতা নাইট রাইডার্স। কিন্তু ৩৪ বছর বয়সী বোলারের পেছনে এত টাকা ঢেলে শাহরুখ খানের দল ভুল করেছে কি না, তা নিয়ে এরই মধ্যে প্রশ্ন উঠেছে। স্টার্ক এখন পর্যন্ত ৪ ম্যাচে ১১.০০ ইকোনমি রেটে রান বিলিয়েছেন, উইকেট নিয়েছেন মাত্র দুটি।


গ্লেন ম্যাক্সওয়েল (রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু)


আকাশে উড়তে থাকা কারও ভূপতিত হতে কত সময় লাগতে পারে? গ্লেন ম্যাক্সওয়েলের জন্য ৫ মাসের ব্যবধানে দুটি ছবিই তফাত বোঝানোর জন্য যথেষ্ট। গত বছরের নভেম্বরে ওয়ানডে বিশ্বকাপে আফগানিস্তানের বিপক্ষে ম্যাক্সওয়েলের ২০১ রানের অতিমানবীয় ইনিংসটির কথা কে ভুলতে পারেন! আহত ম্যাক্সওয়েল এক পায়ে ভর দিয়ে অস্ট্রেলিয়াকে সেমিফাইনালে তোলার পর মুম্বাইয়ের ওয়াংখেড়ে স্টেডিয়ামের সিঁড়ি বেয়ে যখন বীরের বেশে ড্রেসিংরুমে ফিরছিলেন, তখন দর্শকেরা দাঁড়িয়ে করতালি দিয়ে সম্মান জানাচ্ছিলেন। সেই ওয়াংখেড়েই গত বৃহস্পতিবার মুম্বাই ইন্ডিয়ানসের বিপক্ষে শূন্য রানে আউট হওয়ার পর ম্যাক্সওয়েল যখন মাথা নুইয়ে সিঁড়িতে উঠছিলেন, তখন মনে হচ্ছিল, তিনি যেন পালিয়ে যেতে পারলে বাঁচেন! অস্ট্রেলিয়ার ৩৫ বছর বয়সী এই তারকা খেলোয়াড়ের হঠাৎ ছন্দ হারিয়ে ফেলা এবারের আইপিএলে সবচেয়ে বড় আশ্চর্যের বিষয় হলেও হতে পারে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও