কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

আবরার ফাহাদ হত্যা মামলা : ২৮ মাসেও প্রস্তুত হয়নি পেপারবুক

ঢাকা পোষ্ট প্রকাশিত: ১৩ এপ্রিল ২০২৪, ১১:২৭

২০১৯ সালের অক্টোবরে বুয়েটের মেধাবী শিক্ষার্থী আবরার ফাহাদের নির্মম হত্যাকাণ্ড দেশকে নাড়িয়ে দেয়। ওই ঘটনার দুই বছর পর ২০২১ সালের ৮ ডিসেম্বর বহুল আলোচিত এই মামলায় ২০ জনকে মৃত্যুদণ্ড দেন ঢাকার দ্রুত বিচার ট্রাইব্যুনাল-১। তারপর নিয়ম অনুযায়ী আসামিদের মৃত্যুদণ্ড অনুমোদনের জন্য ডেথ রেফারেন্স হাইকোর্টে আসে। এরপর খালাস চেয়ে আপিল করেন আসামিরা। তবে হাইকোর্টে ডেথ রেফারেন্স আসার ২৮ মাস পেরিয়ে গেছে। এতদিনেও আপিল শুনানির জন্য পেপারবুক প্রস্তুতের কাজ শুরু হয়নি। কবে পেপারবুক তৈরি শুরু হবে, কবে শেষ হবে তার সঠিক তথ্যও নেই সংশ্লিষ্টদের কাছে।


এ বিষয়ে জানতে চাইলে সুপ্রিম কোর্টের আপিল রেজিস্ট্রার মোহাম্মদ সাইফুর রহমান ঢাকা পোস্টকে বলেন, আবরার হত্যা মামলার পেপারবুক তৈরির কাজ এখনও শুরু হয়নি। এই মামলার নথি যাচাই-বাছাইসহ আনুষঙ্গিক কাজ এখন চলছে।


নিয়ম অনুযায়ী পেপারবুক প্রস্তুত শেষ হলে প্রধান বিচারপতি সংশ্লিষ্ট মামলার আপিল ও ডেথ রেফারেন্স শুনানির জন্য বেঞ্চ নির্ধারণ করে দেবেন।


উচ্চ আদালতে অগ্রাধিকার ভিত্তিতে কয়েকটি আলোচিত, চাঞ্চল্যকর মামলার আপিল ও ডেথ রেফারেন্স শুনানির নজির রয়েছে। যেমন- পিলখানার ঘটনায় করা হত্যা মামলা, সৌদি দূতাবাস কর্মকর্তা খালাফ এস আলী হত্যা মামলা ও ব্লগার রাজিব হত্যা মামলার ডেথ রেফারেন্স অগ্রাধিকার ভিত্তিতে শুনানি হয়েছিল। সরকার চাইলে আবরার ফাহাদ হত্যা মামলার ডেথ রেফারেন্স অগ্রাধিকার ভিত্তিতে শুনানির উদ্যোগ নিতে পারে।


জানতে চাইলে রাষ্ট্রের প্রধান আইন কর্মকর্তা অ্যাটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিন বলেন, প্রধান বিচারপতি সালের ক্রম অনুযায়ী ডেথ রেফারেন্স মামলাগুলো বিভিন্ন বেঞ্চে নিষ্পত্তির জন্য পাঠাচ্ছেন। সে অনুযায়ী শুনানি হচ্ছে। যেমন আলোচিত ফেনীর নুসরাত হত্যা মামলার আপিল শুনানি শুরু হয়েছে। ধারাবাহিকভাবে আবরার ফাহাদ হত্যা মামলার আপিল শুনানিও শুরু হবে। 

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও