কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

ঈদের পরে বদ হজম এড়াতে যা করবেন

ঢাকা পোষ্ট প্রকাশিত: ১২ এপ্রিল ২০২৪, ১০:৫৫

একমাস রোজা রাখার পর আসে খুশির ঈদ। উৎসবের এই দিনে সবার বাড়িতেই বিভিন্ন মজাদার খাবার রান্না করা হয়। আত্মীয়তা ও সম্প্রীতি রক্ষায় একে অন্যের বাড়িতে যাওয়া হয়, খাওয়া হয় নানা পদের খাবার। এক মাস রোজার পরে হঠাৎ সারাদিন মুখরোচক নানা খাবার খাওয়ার ফলে হজমপ্রক্রিয়ায় তা প্রভাব ফেলতে পারে। যে কারণে ঈদের দিন বা এর পরে অনেকেরই বদ হজমের মতো সমস্যা দেখা দেয়। তাই ঈদের পরে বদ হজম এড়াতে আপনাকে কিছু কাজ করতে হবে। চলুন জেনে নেওয়া যাক-


পরিমিত খান


ঈদের পরে নানা পদের খাবার আপনার সামনে থাকলেও খেতে হবে পরিমিত। অনেকে লোভ সামলাতে না পেরে মজাদার সব খাবার বেশি বেশি খেয়ে ফেলেন। এরপর সেসব খাবার পেটের ভেতরে গিয়ে গোলমাল বাঁধিয়ে দেয়। তাই মজার সব খাবার আপনার খেতে ইচ্ছা করলেও তা খেতে হবে পরিমিত। অল্প করে খেলে পেটে সমস্যা বাঁধার ভয় থাকবে না। এতে আপনার খাওয়ার ইচ্ছাও পূরণ হবে আবার বদ হজমও এড়ানো সম্ভব হবে। তাই এদিকে খেয়াল রাখুন।


হালকা খাবার খান


ঈদে ও ঈদের পরে যতটা সম্ভব হালকা খাবার খান। ভারী ও মুখরোচক খাবার খাওয়ার জন্য সারা বছর তো রয়েছেই। তাই পেটের স্বাস্থ্য ঠিক করার জন্য দুই-তিন দিন কিছুটা হালকা ধরনের খাবার খাওয়ার চেষ্টা করুন। যেমন একবেলা পোলাও, কোর্মা খেলে পরের দুই বেলা সবজি, ছোট মাছ ইত্যাদি ধরনের খাবার খাওয়ার চেষ্টা করুন। এতে হজম ভালো হবে আবার আপনার শরীর সব ধরনের পুষ্টিও পাবে। মূল খাবারের সঙ্গে সালাদ, লেবু ইত্যাদি রাখার চেষ্টা করুন। এতে সুস্থ থাকা সহজ হবে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও